প্রথম ধাপে টিকা পাবে রাজশাহীর ৭ লাখ ২০ হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী বিভাগে প্রথম ধাপে করোনা  টিকা পাবেন ৭ লাখ ২০ হাজার মানুষ। প্রথম ডোজ প্রয়োগের দুই মাস পর প্রত্যেককে দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সোমবার (২৫ জানুয়ারি) রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার এ তথ্য নিশ্চিত করে জানান- ভারত থেকে আসা উপহারের টিকা পাচ্ছে না রাজশাহী বিভাগ। তবে অক্সফোর্ডের যে টিকা সরকার কিনছে সেখান থেকে রাজশাহী বিভাগের ৭ লাখ ২০ হাজার মানুষের জন্য টিকা পাওয়া যাচ্ছে। এই টিকা প্রয়োগের জন্য কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। দুটি বুথে টিকা প্রয়োগ শুরু হবে। প্রথম ধাপে রাজশাহী বিভাগের জন্য মোট ৬০ কার্টন টিকা আসছে।

এর মধ্যে রাজশাহী জেলার জন্য বরাদ্দ ১৫ কার্টন। বিভাগীয় শহর হিসেবে রাজশাহীতে আসবে আরও অতিরিক্ত চার কার্টন।

প্রতিটি কার্টনে মোট ১ হাজার ২০০ ভায়াল টিকা থাকবে। একটি ভায়ালে ১০ জন ব্যক্তিকে টিকা দেয়া সম্ভব। ফলে রাজশাহী বিভাগের মোট ৬০ কার্টুনে ৭ লাখ ২০ হাজার মানুষকে টিকা দেয়া সম্ভব। রাজশাহী জেলার ১৯ কার্টনে ২ লাখ ২৮ হাজার মানুষকে টিকা প্রয়োগ করা হবে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জানান, রাজশাহীতেই তারা চারটি টিকা প্রয়োগ কেন্দ্র প্রস্তুত করেছেন। এগুলো হলো, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল, সিটি করপোরেশনের নগর ভবন, রাজশাহী পুলিশ লাইন্স হাসপাতাল এবং রাজশাহী সেনানিবাস হাসপাতাল। সূত্র: উত্তরকাল