প্রত‌্যেক উপজেলায় থাকবে চাইল্ড সাইকোলজিস্ট

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, প্রাথমিক পর্যায়ে প্রত্যেক জেলায় এবং পরবর্তীতে প্রত্যেক উপজেলায় একজন করে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ করা হবে।

শনিবার (৫ সেপ্টেম্বর) সিআরআই এবং ইয়ং বাংলার আয়োজনে ‘লেটস টক অন ইয়ুথ এডুকেশন অ‌্যান্ড স্কিলস’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ‌্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের যুবসমাজ খুবই সংবেদনশীল। তাদের মনে প্রতিনিয়ত বিভিন্ন রকমের প্রশ্নের জন্ম হয়।
পরিবার, সমাজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে তারা বিভিন্নভাবে হয়রানির শিকার হয়। এজন্য তারা বিভিন্ন রকমের মানসিক সমস্যায় ভোগে—যেমন: বিষণ্নতা ও হতাশা। ফলে অনেক সময় তারা আত্মহত্যার পথ বেছে নেয়। বিশেষ করে, করোনার  কারণে শিক্ষার্থীরা মানসিকভাবে বিপর্যস্ত। এসব বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয় দেশের প্রত্যেক উপজেলায় একজন করে চাইল্ড সাইকোলজিস্ট নিয়োগ দেওয়ার বিষয়ে চিন্তা করছে। যারা প্রত্যেক স্কুলে একজন শিক্ষক ও একজন শিক্ষিকাকে প্রশিক্ষণ দেবে যেন তারা শিক্ষার্থীদের বিভিন্ন মানসিক সমস্যা কাউন্সিলিংয়ের মাধ্যমে সমাধান করতে পারেন।’

তিনি আরো বলেন, ‘সবার জন্য উচ্চ শিক্ষা প্রয়োজন আছে কি না, তা ভাবার সময় এসেছে। প্রতিবছর ২০ থেকে ২৬ লাখ তরুণ শ্রমবাজারে যুক্ত হচ্ছে। এ বিপুল সংখ্যক তরুণ দক্ষ হয়ে শ্রমবাজারে প্রবেশ করছে কি না, তা দেখতে হবে। ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠন এবং এসডিজি অর্জনে শিক্ষা মন্ত্রণালয় মানসম্মত ও দক্ষতানির্ভর কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে।’

সরকার কারিগরি শিক্ষাকে মেইন স্ট্রিমিং করার লক্ষ্যে নবম ও দশম শ্রেণিতে একটি করে ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা করেছে।

আলোচনা সভায় যুক্ত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানসহ অনেক তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থী।