‘প্রতিশোধ’ নিল ভারত

সিল্কসিটি নিউজ ডেস্ক:

এই নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেই বিশ্বকাপ শেষ হয়ে যায় ভারতের।  নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পর নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের আগেই বিদায় নেয় ভারত।

বিশ্বকাপ শেষ করেই ভারত সফরে এসেই পরাজয় দেখল নিউজিল্যান্ড। যেই ভারতে বিশ্বকাপের মতো বড় আসরে হারিয়েছে নিউজিল্যান্ড, সেই ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টেয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরে গেলো নিউজিল্যান্ড।

বুধবার ভারতের জয় পুরের সয়াই মানসিং স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড।  ব্যাটিংয়ে নেমেই ইনিংসের তৃতীয় বলে আউট হন ড্যারেল মিচেল।  ভুবনেশ্বর কুমারের করা বলে স্টাম্প ভেঙে যায় কিউই ওপেনার মিচেলের।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা মার্ক চ্যাপম্যানকে সঙ্গে নিয়ে ১০৯ রানের জুটি গড়েন অন্য ওপেনার মার্টিন গাপটিল।  ৫০ বলে ৬টি চার ও এক ছক্কায় ৬৩ রান করে ফেরেন চ্যাপম্যান।

চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে রানের খাতা খোলার আগেই রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউ হন গ্লেন ফিলিপস।

১৭.২ ওভারে দলীয় ১৫০ রানে আউট হন ওপেনার মার্টিন গাপটিল।  দিপক চাহারের বলে ক্যাচ তুলে দেওয়ার আগে ৪২ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় ৭০ রান করেন। এরপর মাত্র ৯ রানের ব্যবধানে ফেরেন টিম সিপার্ট ও রাচিন রবিন্দ্র।
ভারতের হয়ে দুটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার ও রবিচন্দ্রন অশ্বিন।  একটি করে উইকেট নেন দিপক চাহার ও মোহাম্মদ সিরাজ।

টার্গেট তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করে ভারত।  ওপেনার লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে অধিনায়ক রোহিত শর্মা ৫.১ ওভারে গড়েন ৫০ রানে জুটি।  ১৪ বলে ১৫ রান করে আউট হন লোকেশ রাহুল।  এরপর সুরাইয়া কুমার যাদবকে সঙ্গে নিয়ে ফের ৫৯ রানের জুটি গড়েন রোহিত শর্মার।

১৩.২ ওভারে দলীয় ১০৯ রানে ট্রেন্ট বোল্টের শিকার হন রোহিত শর্মা। তার আগে ৩৬ বলে ৫টি চার ও এক ছক্কায় খেলেন ৪৮ রানের ইনিংস।  এরপর ব্যাটিং তাণ্ডব চালিয়ে দলেকে জয়ের কাছাকাছি নিয়ে যান সুরাইয়া কুমার যাদব। দলীয় ১৪৪ রানে আউট হন তিনি। তার আগে ৪০ বলে ৬টি চার ও তিন ছক্কায় সর্বোচ্চ ৬২ রান করে ফেরেন।

এরপর ৫ ও ৪ রানে আউট হন স্রেয়াশ আইয়ার ও ভেঙ্কটিশ আইয়ার। সাত নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা অক্ষর প্যাটেলকে সঙ্গে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দে ঋষভ পন্থ। ১৭ বলে দুটি বাউন্ডারিতে ১৭ রান করে অপরাজিত থাকেন এ তারকা ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১৬৩/৬ রান (মার্টিন গাপটিল ৭০, মার্ক চ্যাপম্যান ৬৩; রবিচন্দ্রন অশ্বিন ২/২৩, ভুবনেশ্বর কুমার ২/২৪)।
ভারত: ১৯.৪ ওভারে ১৬৬/৫ রান (সুরাইয়া কুমার যাদব ৬২, রোহিত শর্মার ৪৮, ঋষভ পন্থ ১৭)।

ফল: ভারত ৫ উইকেটে জয়ী।