মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রতিদিন চোখে কাজল দিলে হতে পারে যে ক্ষতি

Paris
সেপ্টেম্বর ১৭, ২০২৪ ৯:৪৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

প্রায় প্রত্যেক নারীরই নিজেকে আরো সুন্দরভাবে ফুটিয়ে তুলতে মেকাপের ব্যবহার করেন। এই মেকাপ বর্তমান সময়ে অনেকের শখ হয়ে ওঠেছে। মেকআপ নারীদের সৌন্দর্যকে আরো ফুটিয়ে তোলে। আর এই মেকআপকে সম্পূর্ণ করে কাজল।

চোখের কাজল মেকআপের একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করেন অনেকেই। এই কারণে অনেক নারীই প্রতিদিন চোখে কাজল লাগান।
কিন্তু চোখে কাজল লাগালে কি কোনো ক্ষতি হয়? হলে কতটা ক্ষতিকর? আজকের প্রতিবেদনে এ বিষয় নিয়েই। চলুন তাহলে জেনে নেওয়া যাক প্রতিদিন কাজল লাগালে চোখের কী ক্ষতিকর প্রভাব পড়তে পারে সেই সম্পর্কে।

প্রতিদিন কাজল প্রয়োগের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

সংক্রমণের ঝুঁকি

প্রতিদিন কাজলের ব্যবহার চোখের সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে। কাজল চোখের সংস্পর্শে এলে এর মাধ্যমে ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণুও চোখে প্রবেশ করতে পারে। বিশেষ করে যদি কাজলটি পুরনো হয় বা অন্য ব্যক্তির সঙ্গে শেয়ার করা হয়। অথবা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হয়।

চোখের সংক্রমণের কারণে লালভাব, চুলকানি, জ্বালাপোড়ার মতো সমস্যা হতে পারে।
চোখে শুষ্কতা

প্রতিদিন কাজল লাগালে মাঝে মাঝে চোখে শুষ্কতা দেখা দিতে পারে। চোখের শুষ্কতার কারণে, লালভাব, জ্বালাপোড়া ও ঝাপসা দেখা দিতে পারে।

শুষ্ক চোখের সিন্ড্রোম

প্রতিদিন কাজল লাগিয়ে যদি ইতোমধ্যেই ড্রাই আই সিন্ড্রোমে ভুগেন তবে এই অবস্থা আরো খারাপ হতে পারে। শুষ্ক চোখের সিন্ড্রোমের লক্ষণগুলোর মধ্যে রয়েছে লালভাব, জ্বালাপোড়া, চুলকানি, ঝাপসা দৃষ্টি।

চোখের জ্বালা

কাজলে উপস্থিত রাসায়নিকের কারণে চোখের জ্বালাও হতে পারে। কাজলের মান ভালো না হলে এর ঝুঁকি আরো বেড়ে যায়। দীর্ঘ সময় এভাবে চলতে থাকলে চোখেরও ক্ষতি হতে পারে।

দুর্বল দৃষ্টিশক্তি

প্রতিদিন কাজল লাগালে যদি আপনার চোখে সংক্রমণ বা জ্বালা হয়, তবে এটি আপনার দৃষ্টিশক্তিকেও প্রভাবিত করতে পারে। চোখে ইনফেকশন বা জ্বালা-পোড়ার কারণে দৃষ্টি ঝাপসা দেখা দিতে পারে এবং দৃষ্টিশক্তি দুর্বল হওয়ার আশঙ্কাও থাকে।

তাই বাজার থেকে কাজল কিনতে গেলে কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন-

ভালো র্ব্যান্ডের কাজল বেছে নিন। কাজলের মেয়াদ শেষ হওয়ার তারিখ দেখুন। কারো সঙ্গে কাজল শেয়ার করা থেকে বিরত থাকুন।

কাজল লাগানোর সময় হাত পরিষ্কার রাখুন এবং কাজল স্পর্শ করা থেকে বিরত থাকুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে চোখের কাজল পরিষ্কার করুন। এছাড়াও চোখে কোনো সমস্যা অনুভব করলে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল