বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রণবের ১০০৯ রানের ইনিংসটি ছিল ৫৯ ছক্কা ও ১২৭ চারে সাজানো

Paris
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ৭:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ক্রিকেটে রেকর্ডের শেষ নেই। রেকর্ড ভাঙা গড়ার খেলা চলে এখানে। তবে ভারতের প্রণব ধনাওয়াড়ের রেকর্ডটি কেউ ভাঙতে পারবেন কিনা সেটি নিয়ে সংশয় তো রয়েছেই!

ইনিংসে কেউ হাজার রান করেছেন-এটি শুনলে কার না চোখ কপালে উঠবে!

ঘটনা কিন্তু সত্যি। ৩২৩ বলে ১০০৯ রান করেন প্রণব। ক্রিকেটে শত বছরের বিশ্বরেকর্ড ভেঙে এই কীর্তি গড়েন ২০১৬ সালের ৫ জুন।

বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুম্বাইয়ের বছর পনেরোর প্রণব ধনাওয়াড়ে। সব শ্রেণির ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ধুলোয় মিশিয়ে দিয়েছে এই অবিশ্বাস্য রেকর্ড।

মুম্বাইয়ের আন্তঃস্কুল ক্রিকেটে ভাণ্ডারী কাপের খেলায় এই নজির গড়েন প্রণব। শহরতলির স্কুলগুলিকে আর্থিক সাহায্যের জন্যই মূলত এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছিল। ম্যাচে আর্য গুরুকুল স্কুলের বিপক্ষে ছিল কে সি গাঁধী হাইস্কুল।

সেই ম্যাচে খেলতে নেমে প্রণবের কীর্তি ম্লান করেছে ১১৬ বছর আগের রেকর্ড। এত দিন ইংল্যান্ডের আর্থার কলিন্সের ৬২৮-ই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রান। ১৮৯৯-এ দেশের মাটিতে নর্থ টাউন হাউসের বিরুদ্ধে সে রেকর্ড গ়ড়েছিলেন কলিন্স। কিন্তু ২০১৬ সালে সে রেকর্ড ভাঙেন প্রণব।

১০০৯ রান গড়ার পথে প্রণব ব্যাট করেছে ৩৯৫ মিনিট। ৫৯ ছয়, ১২৯ চার দিয়ে সাজানো ইনিংসে সর্বোচ্চ দলগত রানেরও বিশ্ব রেকর্ড গড়েছে তার স্কুল। ডিক্লেয়ার্ড করার আগে তার দলের স্কোর হয় ১৪৬৫/৩। ১৯২৬-এ নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ভিক্টোরিয়ার সেই রানও (১১০৭) টপকে যায় প্রণবের দল।

ধানাওয়াড়ের ৩২৩ বলের ইনিংসটি ৫৯টি ছক্কা আর ১২৭টি চার সমৃদ্ধ।

ধানাওয়াড়ের ১ হাজার ৯ যে কোনো পর্যায়ের ক্রিকেটেই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

১৮৯৯ সালে ইংল্যান্ডের ব্রিস্টলের ক্লিফটন কলেজ মাঠে নর্থ টাউনের বিপক্ষে ক্লার্কস হাউজের হয়ে ৬২৮ রান করেছিলেন ১৩ বছরের স্কুল ছাত্র আর্থার এডওয়ার্ড কলিন্স।

এর আগে ২০১৩ সালের নভেম্বরে মুম্বাইয়ের স্কুল ক্রিকেটেই ৫৪৬ রানের ইনিংস খেলে খবরের শিরোনাম হয়েছিলেন পৃথ্বি শ। হারিস শিল্ডে রিজভি স্প্রিংফিল্ড স্কুলের হয়ে ৩৩০ বলে ৫৪৬ করেছিলেন ১৪ বছরের এই স্কুল ছাত্র।

মুম্বাইয়ের স্কুল ক্রিকেটেই এক সময় ৬৬৪ রানের জুটি গড়ে আলোড়ন তুলেছিলেন কিশোর শচিন টেন্ডুলকার ও বিনোদ কাম্বলি।

বুধবার ভারতের স্কুল ক্রিকেটে গুজরাটের কিশোর দ্রোণ দেশাই ৪৯৮ রানের ম্যারাথন ইনিংস খেলেছে। দ্রোণ ছাড়াও আরও পাঁচজনের এই নজির রয়েছে। তারা প্রত্যেকে এক ইনিংসে ৪০০ রানের বেশি করেছে।

এদিন ৫০০ রান না করতে পারলেও ভারতের ষষ্ঠ ব্যাটার হিসাবে ৪০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন দ্রোণ। তার আগে যারা এই কীর্তি গড়েছেন তারা হলেন— প্রণব ধনওয়াড়ে (১০০৯ অপরাজিত), পৃথ্বী শ (৫৪৬), দাদাভাই হাভেওয়াল্লা (৫১৫), চমনলাল মালহৌত্র (৫০২ অপরাজিত) ও আরমান জাফর (৪৯৮)।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা