শনিবার , ২২ জুন ২০২৪ | ১৪ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রকাশ হিন্দুজা ও তার পরিবারকে বড় সাজা দিলো সুইস কোর্ট

Paris
জুন ২২, ২০২৪ ২:৪৮ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
চার ভারতীয় বংশোদ্ভূত বিজনেস টাইকুন প্রকাশ হিন্দুজা, তার স্ত্রী, পুত্র, পুত্রবধূর বিরুদ্ধে বাড়ির বাড়ির দুর্বল গৃহকর্মীদের ওপর নির্যাতন ও শোষণ করার অভিযোগে দোষী সাব্যস্ত করে সাজা দিয়েছে সুইস কোর্ট।

শুক্রবার (২১ জুন) সুইস ফৌজদারি আদালত হিন্দুজা পরিবারের চার সদস্যকে দোষী সাব্যস্ত করে সাড়ে চার বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। তাদের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগও রয়েছে।

যাদের পাচার করা হয়েছে তাদের অধিকাংশই নিরক্ষর ভারতীয় ছিল বলে অভিযোগ রয়েছে। হিন্দুজা পরিবারের সদস্যরা জেনেভাতে বিলাসবহুল লেকসাইড ভিলায় পরিচারকদের নিয়োগ করেছিল বলেও অভিযোগ। আদালতে শুনানির সময় পরিবারের চার সদস্য ছিলেন না। উপস্থিত ছিলেন নাজিব জিয়াজি। তিনি হিন্দুজা পরিবারের ব্যবসায়িক ব্যবস্থাপক। তাকে ১৮ মাসের স্থগিত সাজা দেওয়া হয়েছিল।

আদালত বলেছে, পরিবারের চারজনই শ্রমিক শোষণ ও অননুমোদিত কর্মসংস্থানের জন্য দায়ী ছিল। যদিও আদালত মানব পাচারের অভিযোগ খারিজ করে দিয়েছে।

হিন্দুজা পরিবারের চার সদস্যের বিরুদ্ধে শ্রমিকদের পাসপোর্ট বাজেয়াপ্ত করার পাশাপাশি মাইনে দেওয়া নিয়েও বেআইনি কাজের অভিযোগ করা হয়েছে। হিন্দুজা পরিবারের সদস্যরা শ্রমিকের বেতন টাকায় প্রদান করত, সেই দেশের সুইস ফ্রাঙ্কে বেতন দিত না। তাদের বিলাসবহুল ভিলা ছেড়ে অন্যত্র যেতে নিষেধ করা হয়েছিল। সুইজারল্যান্ডে অর্থের জন্য তাদের দীর্ঘদিন ধরেই কাজ করতে বাধ্য করা হয়েছিল বলেও অভিযোগ উঠেছিল।

গত সপ্তাহেই এই ফৌজদারি মামলা আদালতে ওঠে। জেনেভার আদালতে শোষণ, মানব পাচার, সুইস শ্রম আইন লঙ্ঘন-সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। হিন্দুজা পরিবার কয়েক দশক ধরেই সুইজারল্যান্ডে বাস করছে।

সর্বশেষ - আইন আদালত