প্যারোলে মুক্তি চান হাসনাত করিম

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাবা রেজাউল করিম মারা যাওয়ায় তার জানাজায় অংশ নেওয়ার জন্য প্যারোলে মুক্তি চান গুলশান হামলা মামলার আসামি হাসনাত করিম। বিষয়টি নিশ্চিত করেন হাসনাত করিমের স্ত্রী শারমিন করিম।

 
শারমিন করিম জানান, প্যারোলে (বিচারিক প্রক্রিয়া শেষ হওয়ার আগেই আসামির শর্তসাপেক্ষ মুক্তি) হাসনাত করিমের মুক্তির জন্য আবেদনের প্রক্রিয়া চলছে। ৩ নভেম্বর রেজাউল করিমের জানাজা অনুষ্ঠিত হবে।

 
এর আগে সোমবার (৩১ অক্টোবর) বিকেল সাড়ে ৩টার দিকে অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। হার্ট অ্যাটাক হওয়ার পর বেশ ক’দিন রেজাউল করিম ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বর্তমানে তার মরদেহ হাসপাতালের হিমাগারে সংরক্ষিত রয়েছে।

উল্লেখ্য, এ বছর ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাসহ দেশি-বিদেশি ২২ নাগরিক নিহত হন। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে ৬ জঙ্গি নিহত হয়। যদিও নিহত এক জঙ্গিকে ওই রেস্টুরেন্টের শেফ বলে দাবি করেছে তার পরিবার ও রেস্টুরেন্ট কর্তৃপক্ষ। অভিযানের পর ওই রেস্টুরেন্ট থেকে ৩২ জিম্মিকে উদ্ধার করা হয়।

 

উদ্ধারকৃত জিম্মিদের মধ্যে হাসনাত করিমের রহস্যজনক আচরণের কারণে তাদের গোয়েন্দা কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ঘটনার কয়েকদিন পর হাসনাতকে ছেড়ে দেওয়ার কথা পুলিশের পক্ষ থেকে জানানো হলেও তাদের অবস্থান জানা যায়নি।পরিবারের সদস্যরাও তার অবস্থান নিয়ে পরিষ্কার কোনও কথা বলছেন না।

 
হলি আর্টিজান বেকারিতে হামলার পর একজন কোরিয়ান নাগরিকের গোপনে ধারণ করা ভিডিও প্রকাশিত হওয়ার পর হাসনাত করিমের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চলতে থাকে। ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষকের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের সঙ্গে যোগাযোগ ছিল বলেও অভিযোগ রয়েছে।

 

গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় ৩ আগস্ট তাকে ৫৪ ধারায় সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয়। ৪ আগস্ট প্রথম দফায় হাসনাতের আটদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ১৩ আগস্ট গুলশান হামলার মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। ওই দিনই দ্বিতীয় দফায় আদালত তার আটদিনের রিমান্ড মঞ্জুর করেন।

 

২৪ অগাস্ট গুলশান হামলা মামলায় গ্রেফতার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমের ২২ আগস্ট আবেদনকৃত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। হাসনাত করিম বর্তমানে কাশিমপুর কারাগারে রয়েছেন।

সূত্র: বাংলা ট্রিবিউন