পেস বোলিং শিখতে তরুণদের যা করতে হবে জানালেন ওয়াসিম আকরাম

তরুণ পেস বোলারদের বোলিং শিখতে প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ বেশি খেলার পরামর্শ দিয়েছেন কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম।

পাকিস্তানের সাবেক অধিনায়ক একটি ইউটিউব চ্যানেলে বলেছেন, টি-টোয়েন্টি ক্রিকেট বোলার তৈরি করে না, তরুণদের বোলিং শেখার জন্য আরও বেশি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলতে হবে।

পাকিস্তানের সাবেক এ তারকা পেসার আরও বলেছেন, টি-টোয়েন্টি নিশ্চয়ই অনেক জনপ্রিয় খেলা, প্রতিদিনই এর জনপ্রিয়তা বাড়ছে। ক্রিকেটাররাও টি-টোয়েন্টিতে আকৃষ্ট হচ্ছেন। কারণ ফ্রাঞ্চাইজি টি-টেয়েন্টি টুর্নামেন্ট খেলে অনেক টাকা আয় করা সম্ভব। কিন্তু পেস বোলিং শেখার আসল জায়গা হলো ঘরোয়া লংগার ভার্সন ক্রিকেট।

পাকিস্তানের হয়ে ১০৪টি টেস্ট ম্যাচ খেলে ৪১৪ উইকেট শিকার করেছেন ওয়াসিম আকরাম। আর ৩৫৬টি ওয়ানডে ম্যাচে শিকার করেছেন ৫০২ উইকেট। ১৯৮৪ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৪৬০ ম্যাচ খেলে পাকিস্তানের সর্বোচ্চ এবং আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ ৯১৬ উইকেট শিকার করেছেন ওয়াসিম আকরাম।

ক্রিকেট ইতিহাসে সুইং সুলতান খ্যাত এ তারকা ক্রিকেটার আরও বলেন, আমি যখন পাকিস্তান জাতীয় দলে খেলতাম তখন কিংবদন্তি ক্রিকেটার অধিনায়ক ইমরান খান এবং জাভেদ মিয়াঁদাদের মতো তারকা ব্যাটসম্যানকে বলতে শুনেছি ওয়াসিম আকরাম একটি বিশেষ প্রতিভা। আমি তখন তাদের কাছে জনাতেই চাইলাম আমার মধ্যে বিশেষ কী আছে? তারা বলত আমার বলে অসম্ভব গতি এবং বল অবিশ্বাস্যভাবে সুইং করাতে পারি।

৫৩ বছর বয়সী এ কিংবদন্তি ক্রিকেটার আরও বলেন, আমি যখন ক্যারিয়ারের প্রথম সফরে নিউজিল্যান্ড গিয়েছিলাম, সেই সফরে ১০টি উইকেট শিকার করেছি। তখন থেকেই টার্গেট করেছি উইকেট শিকারের এ ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আর বোলিংয়ে নতুনত্ব আনতে হবে।

ওয়াসিম আকরাম আরও বলেছেন, ক্যারিয়ারের শুরুর দিন থেকেই ব্যাটসম্যানকে আউট করার জন্য আমি পরিকল্পনা করতাম। বোলিং রানআপের সময় আমি ভাবতাম যদি, এই দিক থেকে বল করি তবে ভিন্ন একটি কোণ তৈরি হবে এবং ব্যাটসম্যানকে বিপদে ফেরা যাবে। এসব আমি নিজ থেকে শিখেছি।