পেলোসির সফরে নিন্দা চীনের, মহড়া শুরু

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে ‘এক চীন নীতির গুরুতর লঙ্ঘন’ বলে অভিহিত করেছে। পাশাপাশি চীনা সশস্ত্র বাহিনী তাইওয়ানের অদূরে সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘এটি চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের রাজনৈতিক ভিত্তির ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। এছাড়া চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে গুরুতরভাবে লঙ্ঘন করেছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এটি তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে এবং ‘তাইওয়ানের স্বাধীনতার’ জন্য বিচ্ছিন্নতাবাদী শক্তির কাছে একটি গুরুতর ভুল সংকেত পাঠাবে।

এদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চীনা সেনাবাহিনীকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে এবং তারা ‘লক্ষ্যযুক্ত সামরিক অভিযান’ শুরু করবে।

পৃথকভাবে চীনা সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির পূর্বাঞ্চলীয় কমান্ড বলেছে, এটি মঙ্গলবার রাতে তাইওয়ানের কাছে যৌথ সামরিক অভিযান শুরু করবে। এছাড়া তাইওয়ানের পূর্ব সমুদ্রে প্রচলিত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবে।

ইরানের নিন্দা
ইরান পেলোসির সফরের নিন্দা করে একে ‘অস্থিতিশীলতা সৃষ্টিকারী’ আখ্যা দিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার পেলোসির সফরের নিন্দা করে বলেছে, একতরফাবাদ এবং আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন মার্কিন পররাষ্ট্র নীতির সাধারণ চর্চা হয়ে দাঁড়িয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে বলেছেন, এই সফরটি চীনের ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ’ এবং ‘তার আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন’ যা অস্থিতিশীলতা এবং বিভেদ বৃদ্ধি ছাড়া আর কিছু করবে না।

রিপাবলিকানদের সমর্থন
দ্বিদলীয় সমর্থনের এক তুলনামূলক বিরল ঘটনায় যুক্তরাষ্ট্রের শীর্ষ রিপাবলিকান নেতা পেলোসির সফরকে সমর্থন করেছেন।

সিনেট রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেছেন, তিনি তাইওয়ানের গণতন্ত্রের প্রতি সমর্থন প্রদর্শন হিসাবে পেলোসির সফরকে সমর্থন করেছেন। ম্যাককনেল বলেন পেলোসির ভ্রমণ উস্কানিমূলক এমন যে কোনো অভিযোগ ‘পুরোপুরি অযৌক্তিক’। ‘আমি মনে করি তার সেখানে যাওয়ার অধিকার আছে’, সিনেটের বক্তৃতায় বলেন ম্যাককনেল।

 

সুত্রঃ কালের কন্ঠ