পেইনকে ভদ্র হতে বললেন গ্রেগ চ্যাপেল

প্রতিপক্ষকে স্লেজিং, আম্পায়ারকে গালাগালি করে সিডনি টেস্টে খুব দুর্নাম কামিয়েছেন অজি অধিনায়ক টিম পেইন। এরপর তিনি সুনীল গাভাস্কারকে চরম অসম্মান করেছেন। ভদ্রতার সব মাত্রা যেন ছাড়িয়ে গেছেন। এবার তাই অজি অধিনায়ককে একহাত নিলেন অস্ট্রেলিয়ার আর এক সাবেক অধিনায়ক গ্রেগ চ্যাপেল। তিনি পেইনকে ভদ্র হওয়ার আহ্বান জানিয়েছেন।

গ্রেগ তার কলামে লিখেছেন, ‘টিম পেইন, তুমি যে অস্ট্রেলিয়ার অধিনায়ক তা ভুলে যেও না। সারা দেশ তোমার দিকে তাকিয়ে আছে। তাই ভদ্র ও বিনয়ী হও। মানুষের সঙ্গে ভালো ব্যবহার করতে শেখ। তুমি কত বড় ক্রিকেটার সেটা মানুষ মনে রাখবে না। ভালো মানুষ হলে সেটাই সকলে মনে রাখবে। মানুষের সাথে খারাপ ব্যবহার করলে দুর্বল চরিত্র প্রকাশ পায়। তোমার কাজ নিয়মের মধ্যে থেকে ক্রিকেট খেলা। সততার সঙ্গে দলকে নেতৃত্ব দেওয়া। বিপক্ষ ক্রিকেটার কিংবা আম্পায়ারের সঙ্গে অহেতুক ঝামেলায় জড়ানো তোমায় সাজে না।’

সিডনি টেস্টে একাধিক বিতর্কে জড়িয়ে যাওয়ায় পেইনের পারফরম্যান্সেও প্রভাব পড়েছিল। সেই টেস্টে পাঁচটা ক্যাচ মিস করেন তিনি। আম্পায়ারকে গালি দিয়ে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা দিতে হয়। পরে নিজের দোষ স্বীকার করেছিলেন টিম পেইন। অবশ্য ‘গুরু গ্রেগ’ তার দেশের বর্তমান অধিনায়ককে বিনয়ী ও ভদ্র হওয়ার নির্দেশ দিলেও, খেলোয়াড় জীবনে তিনিও এমন কাণ্ড ঘটিয়েছিলেন। ১৯৮১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে অধিনায়ক গ্রেগ তার ভাই ট্রেভর চ্যাপেলকে ‘আন্ডার আর্ম’ বোলিং করতে বলেন। ফলে প্রবল সমালোচিত হয়েছিলেন তিনি। অবশ্য গ্রেগ তার ভুল থেকে শিক্ষাও নিয়েছিলেন।

 

সুত্রঃ কালের কণ্ঠ