পুলিশের স্পেশাল ব্রাঞ্চে নতুন ৪৩০ পদ সৃষ্টি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) সাংগঠনিক কাঠামো বাড়ানো হয়েছে। বর্ধিত কাঠামোর জন্য জনবল নিয়োগ করতে এরই মধ্যে ৪৩০ পদ সৃষ্টি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা বরাবরে পাঠানো উপ-সচিব নিরোদ চন্দ্র মণ্ডলে সই করা চিঠিতে এ তথ্য জানা যায়।

 
এসবি’র বর্ধিত সাংগঠনিক কাঠামোতে ৪৩০ পদের মধ্যে ১০টি স্থায়ী ক্যাডার পদ রয়েছে। এরমধ্যে অতিরিক্ত পুলিশ সুপার চারজন ও  সহকারি পুলিশ সুপার ছয়জন রয়েছেন। এছাড়াও ইন্সপেক্টর পদে ২০ জন, এসআই (নিরস্ত্র) পদে ১০০ জন, এএসআই (নিরস্ত্র) পদে ৩০০ জন নিয়োগ দেওয়া হবে। একইসঙ্গে তিনটি জিপ, দুটি পিকআপ ও ১৫টি মোটরসাইকেল দেওয়ার জন্যেও বলা হয়েছে।

 
এসবির জন্য এসব পদ সৃষ্টির শর্ত হিসেবে চিঠিতে আরও বলা হয়, ২০০৩ সালের ৩ মে’র সরকারি আদেশের মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশনা অনুসরন করে সাংগঠনিক কাঠামোতে প্রস্তাবিত পদগুলো অন্তর্ভুক্ত করতে হবে। পরে সেটি অর্থ বিভাগের জন্য পাঠাতে হবে।

 
২০১৫ সালের ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী নীতিগতভাবে পুলিশের জন্য ৫০ হাজার পদের অনুমোদন দিয়েছিলেন। এসবিতে নবসৃষ্ট ৪৩০টি পদকে ওই ৫০ হাজার পদের মধ্যে সমন্বয় ও বিধিগত সব আনুষ্ঠানিকতা পালনের কথাও বলা হয় চিঠিতে।

 
কনস্টেবল থেকে মহাপরিদর্শক (আইজি) পর্যন্ত বর্তমানে পুলিশে দুই লাখ চার হাজার ৫৬৪ টি পদ রয়েছে। এসবি’র বর্ধিত সাংগঠনিক কাঠামোর জন্য সৃষ্টি করা পদ পূরণ করা হলে পুলিশে পদের সংখ্যা দাঁড়াবে দুই লাখ চার হাজার ৯৯৪টি।

সূত্র: বাংলা ট্রিবিউন