রবিবার , ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পুলিশের মারণাস্ত্র ব্যবহারে আন্তর্জাতিক মানদণ্ড মানা হয়নি: আইজিপি

Paris
সেপ্টেম্বর ২৯, ২০২৪ ৬:৩৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পুলিশের মারণাস্ত্র ব্যবহারে আন্তর্জাতিক মানদণ্ড মানা হয়নি। পুলিশ সদস্যরা জাতিসংঘ মিশনে গেলে যে মানদণ্ড মেনে থাকেন, এ ক্ষেত্রে তা মানা হয়নি। পুলিশ এ নিয়ে কাজ করছে।

গতকাল শনিবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরে চট্টগ্রামের শীর্ষস্থানীয় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে নিষিদ্ধঘোষিত হিযবুত তাহরীরকে ‘জঙ্গি’ সংগঠন উল্লেখ করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও বলেন পুলিশের মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম।

আইজিপি বলেন, কোনো অফিসার বা মামলার তদন্ত কর্মকর্তা নিরপরাধ কাউকে ধরার জন্য ক্ষমতাপ্রাপ্ত না। মামলা করলে আসামি হলেই কাউকে ধরতে হবে, আইন এটা বলে না। কেউ একজন সতিকার অর্থে অপরাধে জড়িত থাকলেই তাঁকে গ্রেপ্তার করা যাবে।

নিরপরাধ কাউকে আসামি করলে যাচাই-বাছাইয়ে বের হয়ে যাবে।
তিনি বলেন, ‘আমাদের অস্ত্র উদ্ধার অভিযান চলছে। পুলিশের খোয়া যাওয়া ৭৫ শতাংশ অস্ত্র উদ্ধার করা হয়েছে। আরো ২৩৮টি অবৈধ অস্ত্র যৌথ বাহিনীর অভিযানে উদ্ধার করা হয়েছে।

পুলিশের সংস্কার বিষয়ে আইজিপি বলেন, ‘পুলিশে সংস্কার দরকার আমরা যেমন অনুধাবন করছি, পুলিশের সব সদস্যও এটা অনুধাবন করছেন। সরকার কিন্তু এই বিষয়ে অনেক আন্তরিক। সংস্কার করতে অনেক সময় লাগবে। পুলিশের ডিউটির সময়, ড্রেসসহ অনেক বিষয় নিয়ে সংস্কার করতে হবে।’

দুর্গাপূজায় নিরাপত্তা

আইজিপি বলেন, ‘কোনো ধরনের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী ঘটনা ঘটতে দেওয়া হবে না।

এই দেশ সব মানুষের। সামনে হিন্দু সম্প্রদায়ের দুর্গোৎসব। সেখানে আমাদের পরিপূর্ণ নিরাপত্তাব্যবস্থা থাকবে। কেউ যদি বিশৃঙ্খলা করতে চায়, তাঁকে কঠোর আইনের আওতায় আনা হবে।’

মব জাস্টিস

মব জাস্টিস নিয়ে পুলিশের আইজিপি বলেন, ‘ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রামে মব জাস্টিসের ঘটনা ঘটেছে। প্রতিটি ক্ষেত্রে আমরা ব্যবস্থা নিয়েছি। একটা বিষয় ক্লিয়ার করতে চাই, মব জাস্টিসের নামে কেউ আইন হাতে তুলে নেবেন না। আমরা এই ব্যাপারে অনেক কঠোর।’

এই সময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের মহাপরিচালক এ কে এম শহিদুর রহমানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়