পুরোনো বাইকের নতুন ভার্সন আনছে কেটিএম

সিল্কসিটীনিউজ ডেস্কঃ

বাইকের জগতে শক্তপোক্ত স্থান দখল করে আছে কেটিএম। বাজাজের মালিকানাধীন প্রতিষ্ঠান কেটিএম নিয়ে আসছে আরও একটি নতুন বাইক। নতুন বাইকটি মূলত সংস্থাটির জনপ্রিয় স্ট্রিট বাইক কেটিএম ৩৯০ ডুকির (KTM 390 Duke) নতুন ভার্সন।

এরই মধ্যে বাইকটির নতুন ভার্সনের উপরে কাজ শুরু করেছে কেটিএম। নতুন ডিউকের ছবিও সামনে এসেছে। ধারণা করা হচ্ছে ২০২৩-এর সূচনা লগ্নেই ভারতের বাজারে লঞ্চ হবে এটি।

এছাড়াও কেটিএম তাদের নতুন প্রজন্মের ১২৫ ডুকি ও ২৫০ ডুকি তৈরিতে জোর কদমে কাজ চালাচ্ছে। এতে এলইডি ডিআরএলসহ স্প্লিট টুইন এলইডি হেডল্যাম্প এবং ছোট এলইডি টার্ন ইন্ডিকেটরের দেখা মিলেছে। ফুয়েল ট্যাঙ্ক আরও ধারাল। দু’পাশে ট্যাঙ্ক এক্সটেনশনের কারণে আরও বড় বলে মনে হচ্ছে।

এদিকে নতুন এলইডি টেলল্যাম্প, ইউএসডি ফর্ক, নতুন স্প্লিট সিটসহ আসবে ২০২৩ কেটিএম ৩৯০ ডুকি। এছাড়া এতে নতুন সুইংআর্ম সেকশন এবং হালকা ট্রেলিস ফ্রেম লক্ষ্য করা গিয়েছে। নতুন সুইংআর্মের দু’পাশে রয়েছে সাইড-ফেসিং মনোশক রিয়ার সাসপেনশন। ১২৯০ সুপার ডুকির সঙ্গে মিল রেখে নতুন এতে দুর্দান্ত ডিজাইনের রিয়ার ভিউ মিরর দেওয়া হয়েছে।

কেটিএম ৩৯০ ডুকির মতোই একটি ৩৭৩.২ সিসি সিঙ্গেল সিলিন্ডার DOHC ফুয়েল ইঞ্জেক্টেড লিকুইড কুল্ড ইঞ্জিনে আসতে পারে নতুনটি। যা থেকে পাওয়া যাবে ৯,০০০ আরপিএম গতিতে ৪২.৯ বিএইচপি ক্ষমতা এবং ৭,০০০ আরপিএম গতিতে ৩৭ এনএম টর্ক। পূর্বের ন্যায় ইঞ্জিনের সঙ্গে ৬-স্পিড গিয়ারবক্স থাকবে। নেভিগেশনের সঙ্গে টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, কর্নারিং এবিএস, ট্রাকশন কন্ট্রোল, অ্যাডজাস্টেবল হ্যান্ডেলবার থাকবে বাইকটিতে। ব্রেকিং সিস্টেমের জন্য ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় দেওয়া হবে ডিস্ক।

কেটিএম ৩৯০ ডুকি একটাই ভ্যারিয়েন্টে বাজারে এসেছিল। যার দাম ২ লাখ ৮৭ হাজার ৯১৫ টাকা (এক্স-শোরুম)। নতুন ভার্সনের দামও এর আশেপাশেই হবে বলে ধারণা করা হচ্ছে।

 

সুত্রঃ জাগো নিউজ