পুনীতের মরণোত্তর চক্ষুদান: দৃষ্টিশক্তি ফিরে পেলেন চার তরুণ-তরুণী

সিল্কসিটি নিউজ ডেস্ক:

কন্নড় সুপারস্টার পুনীত রাজ কুমার গত সপ্তাহে মারা গেছেন। মারা যাওয়ার আগে অভিনেতার ইচ্ছে অনুসারে চিকিৎসকদের একটি দল তার মৃত্যুর পর ছয় ঘণ্টার মধ্যে চক্ষুদান প্রক্রিয়া সম্পাদন করেন। তার দান করা চক্ষুতে চার তরুণ-তরুণী দৃষ্টিশক্তি ফেরত পেয়েছেন।

গত ২৯ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান কন্নড় সুপারস্টার পুনীত রাজকুমার। মাত্র ৪৬ বছর বয়সে তার মৃত্যুতে শোকস্তব্ধ বিনোদন অঙ্গন। সমাজসেবার জন্য তিনি লাখো মানুষের মন জয় করেছিলেন। সবাই তাকে ভালোবেসে আপ্পু বলে ডাকত।

বেঙ্গালুরুর নারায়ণ নেত্রালয় চক্ষু হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে একই দিনে চারজনের সার্জারি করা হয়। বিধি ও ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় রোগীদের নাম প্রকাশ করেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

নারায়ণ নেত্রালয়ের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ডা. ভুজং শেঠি জানিয়েছেন, কর্ণাটক রাজ্যে এই প্রযুক্তি প্রথম বার প্রয়োগ করা হয়েছে, যেখানে চারজনকে চক্ষুদান করা হয়েছে।

‘আপনার যদি মনে প্রশ্ন জাগে, কীভাবে এটা সম্ভব হয়েছে, তার উত্তর—প্রতিটি চোখের কর্নিয়া অর্ধেক করে কাটা হয়, সামনের এবং দ্বিতীয় অংশটি বিভিন্ন উপকারভোগীদের দান করা হয়।’

সূত্র: দ্য প্রিন্ট