পুঠিয়ায় ৫ শ্রমিকের জরিমানা

পুঠিয়া প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়ায় পরিত্যাক্ত চার্জার ব্যটারির উপাদান পুড়িয়ে বিশাক্ত শিশা তৈরি কাজে নিয়োজিত ৫ জন শ্রমিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও শিশা তৈরির কাজে ব্যবহীত তিনটি মোটর ও ৬৭ বস্তা উপাদান জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।
গত (১১ আগষ্ট) মঙ্গলবার রাতে উপজেলার ধোপাপাড়া এলাকায় অবস্থিত একটি ইট ভাটা সংলগ্ন ওই শিশা তৈরির কারখানায় অভিযান চালিয়ে তাদের কাছে জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওলিউজ্জামান।
অর্থদণ্ডপ্রাপ্ত শ্রমিকদেরনাম, মুকুল মন্ডল, মতিন, আল আমিন, নুরুল্লাহ ও বকুল। এরা সবাই পাবনা জেলার বেড়া উপজেলার বাসিন্দা। সেখান থেকে তারা পুঠিয়ার ধোপাপাড়া এলাকায় এসে ওই কারখানায় শ্রমিকের কাজ করতেন।
ভ্রাম্যমাণ আদালত সুত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে ওই কারখানায় অভিযান চালানো হয়। সেখানে পরিবেশের বিপর্যয় ঘটিয়ে পরিত্যাক্ত ব্যাটারির উপাদান থেকে শিশা উৎপাদনের অপরাধে উৎপাদন কাজে নিয়োজিত ০৫ জন শ্রমিককে আটক করা হয়। তবে এসময় কারখানার মালিককে পাওয়া যায়নি। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ওই ৫ শ্রমিককে ২ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানার টাকা পরিশোধ করলে তাদের ছেড়ে দেয়া হয়েছে।
সুত্র আরো জানায়, এছাড়াও কারখানায় উৎপাদনের জন্য রাখা ৬৭ বস্তা উপাদান ও উৎপাদন কাজে ব্যবহৃত ০৩ টি মোটর জব্দ করা হয়েছে। পরিত্যাক্ত চার্জার ব্যটারি পুড়িয়ে তারা শিশা গুলো তৈরি করে নকল ব্যাটারি তৈরি করতো। এছাড়াও এগুলো পুড়িয়ে তারা পরিবেশের ভয়াবহ ক্ষতি করছিলো বলেও জানিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
স/আ