পুঠিয়ায় নিরাপদ আমের হাটের উদ্বোধন

পুঠিয়া প্রতিনিধিঃ
রাজশাহীর পুঠিয়ায় নিরাপদ কৃষিপণ্য বাজারজাত করনের লক্ষে নিরাপদ আম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আজ (৩০ মে) রোববার বেলা ১১ টায় উপজেলার বেলপুকুর ইউনিয়নের কাজিপাড়া গ্রামে এ হাটের উদ্বোধন করা হয়। উপজেলার বেলপুকুর ইউনিয়নের কাজিপাড়া সমবায় ভিত্তিক কৃষক সংগঠন আইএফএম এর আয়োজন করে।

জানা যায়, সমবায় ভিত্তিক স্থানীয় একটি কৃষক সংগঠন (আইএফএম) হাটটি পরিচালনা করছে। সংগঠনটির সদস্যদের নিজ নিজ বাগানে উৎপাদিত আম তারা নিজেরাই হাটে নিয়ে আসেন এবং সেখান থেকে পাইকারী ব্যবসায়ীদের কাছে ন্যায্য মুল্যে বিক্রি করেন। এতে চাষিদের যেমনি পরিবহন খরচ সাশ্রয় হচ্ছে তেমনি আম বিক্রি নিয়েও দুশ্চিন্তায় পড়তে হচ্ছে না।

হাটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ শামসুন নাহার ভুঁইয়া।

এ সময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারন কর্মকর্তা কামরুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা মোক্তাদেরুল হকসহ কৃষক সংগঠনের সদস্যরা।

সংগঠনের পরিচালক মানজুর রহমান সাকিব জানান, তাদের সংগঠনে নারী পুরুষ মিলে মোট ৫০ জন সদস্য রয়েছে। তারা নিজেদের বাগানে উৎপাদিত ক্যামিকেল মুক্ত আম এ বাজারে নিয়ে আসেন। তারপর সেগুলো ওজন করে একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করা হয়। এরপর বিজনেস ফোকাল পারসন (বিএফপি) এর মাধ্যমে স্থানীয় আমের পাইকেরি ব্যবসায়ী, আড়তদার এমনকি বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ করে সেগুলো বিক্রি করা হয়। এছাড়াও অনলাইনে কেও আম বুকিং দিলে তা কুরিয়ারের মাধ্যমে পাঠিয়ে দেয়া হয়।

সংগঠনের সদস্য সিদ্দিকুর রহামান জানান, শুধু আম নয় এখানে সংগঠনের সদস্যদের উৎপাদিত ক্যামিক্যাল মুক্ত বিভিন্ন কৃষি পণ্য বিক্রি করা হয়। এতে করে চাষীদের পরিবহন খরচ সাশ্রয়েরর পাশাপাশি কৃষি পণ্য বিক্রি করা নিয়েও কোন ধরনের দুশ্চিন্তা পোহাতে হয় না।

উপজেলা কৃষি কর্মকর্তা শামসুন নাহার ভাঁইয়া জানান, ডিএই-ডানিডার সহযোগীতায় সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট (আইএফএমসি) প্রকল্পের আওতায় গ্রামের আগ্রহী কৃষকদের নিয়ে কৃষক সংগঠন তৈরি করা হয়েছে। সংগঠনের সদস্যদের হাতে কলমে কৃষি, মৎস্য ও পশু পালনে প্রশিক্ষন দেয়া হয়েছে এছাড়াও বাজার সংযোগ সৃষ্টির জন্য কালেকশন পয়েন্ট নির্মাণ করে দেয়া হয়েছে। তারা নিজেদের উৎপাদিত পণ্য সেখানে সরবরাহ করে আর্থিকভাবে লাভোবান হচ্ছেন। তারই অংশ হিসেবে অন্যন্য কৃষি পণ্যের পাশাপাশি নিরাপদ আম বিক্রি কার্যক্রম চালু করা হলো।

স/অ

আরো পড়ুন …

ঈদের দিন ছয় মাসের সন্তান রেখে পুঠিয়ায় মারা গেলেন নারী কন্সটেবল