পুঠিয়ায় জন্মসনদ জাল করে বাল্যবিয়ে দেয়ার অপরাধে ৫ জন আটক

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহীর পুঠিয়ায় নবম শ্রেনীর ছাত্রীর জন্মসনদ জাল করে বাল্যবিয়ে দেয়ার অপরাধে বর, কনেসহ ৫ জনকে আটক করে পুলিশ।

ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বর থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় এবং কনের মুচলেকা আদায় করে তাদের মুক্তি দেয়া হয়েছে। আজ শুক্রবার বিকেলে উপজেলার জিউপাড়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ড দাসমাড়িয়া গ্রামের সবির উদ্দিনের বাড়িতে এ বিয়ের আয়োজন করা হয়।

অর্থদণ্ড প্রাপ্ত বর রিপন আলী (২১) উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের খোকসা গ্রামের ওসমান আলীর পুত্র।পারিবারিকভাবে জিউপাড়া ইউনিয়নের সবির উদ্দিনের মেয়ে মুন্নি আক্তারের সঙ্গে তার বিয়ের দিন তারিখ ঠিক ছিলো।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে থানার এসআই মাইনুল ইসলাম বিয়ে বাড়িতে অভিযান চালিয়ে বর, কনে, কনের দুই ভাবী ও বরের দুলাভাইকে আটক করে। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ওলিউজ্জামানের ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে,বিচারক বর রিপন কে ২০ হাজার টাকা জরিমানা করেন এবং বাল্যবিয়ে না দেয়ার শর্তে মুচলেকা আদায় করে কনেসহ তাদের মুক্তি দেয়া হয়েছে।

এসআই মাইনুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিয়ে বাড়িতে অভিযান চালানো হয়। এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে বর ও কনের বাবা মা পালিয়ে যায়। পরে কনের বয়স নির্ধারন করতে জন্মসনদ চাওয়া হলে পরিবারের লোকজন একটি জাল জন্মসনদ দেখান। যাতে অসদ উপায়ে কনের বয়স বাড়িয়ে বিয়ে দেয়া হচ্ছিলো।

পরে বর কনে সহ উভয় পক্ষের ৫ জনকে আটক করা হয়। ভ্রাম্যমান আদালতের বিচারক ওলিউজ্জামান জাল জন্মসনদের বিষয়টি জানান, তারা প্রাথমিকভাবে স্বীকার করেছে কম্পিউটারের দোকানে ইডিট করে জন্মসনদে বয়স বাড়িয়েছে। জাল জন্মসনদটি আলামত হিসেবে জব্দ করা হয়েছে। আটক বর কে বাল্যবিবাহ নিরোধ আইনে জরিমানা করা হয়েছে এবং পূনরায় বাল্যবিয়ে দেবেনা শর্তে মুচলেকা আদায় করে সবাইকে মুক্তি দেয়া হয়েছে।