পুঠিয়ায় শুরু হচ্ছে বাংলা লোকনাট্য উৎসব

পুঠিয়া প্রতিনিধি :
রাজশাহীর পুঠিয়া উপজেলার রাজবাড়ী মাঠে বৃহস্পতিবার (২৫ মে) থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘১৮তম দুলাল বাংলা লোকনাট্য উৎসব’।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় পুঠিয়ায় ‘লোকনাট্য উৎসব’ হতে যাচ্ছে। স্থানীয়ভাবে এই লোকনাট্য উৎসবের আয়োজনে রয়েছে পুঠিয়া থিয়েটার ও সহযোগিতায় উপজেলা প্রশাসন।

প্রস্তুতি সম্পর্কে আয়োজক কমিটি জানায়, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে শত বছরের ঐতিহ্য লাঠিখেলার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হবে। আর মূল অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। এর আগে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সদস্যরা একটি মঙ্গল শোভাযাত্রা করবেন। সন্ধ্যার পর থেকে শুরু হবে অতিথি বরণ। এরপর প্রয়াত নাট্যব্যক্তিত্বদের স্মরণে প্রদীপ শিখা প্রজ্বলন করা হবে।

বাংলাদেশ গ্রাম থিয়েটার পুঠিয়া শাখার (ভারপ্রাপ্ত) সভাপতি নাজমাতুন্নাহার বলেন, প্রতিবছরের মতো এবারও ২৫ মে থেকে রাজবাড়ী মাঠে ১৮ তম দুলাল বাংলা লোকনাট্য উৎসব শুরু হচ্ছে। এবার বিভিন্ন আয়োজনে অনুষ্ঠান চলবে দুই দিন। ঐতিহ্যবাহী উৎসবে নানা আয়োজনে থাকছে, মাদারের গান, বাউল গান, আলকাপ, আদিবাসী নৃত্য, ঢাকবাদ্য, লোকনৃত্য, লালন-হাসনের গান, পুতুল নাট্য, নৃত্য নাট্য, কবি গান, গম্ভীরা, সঙযাত্রা ও লোকসংগীতসহ বিভিন্ন আয়োজনে অনুষ্ঠান মালা সাজানো হয়েছে।