পাপনকে যে আশ্বাস দিয়েছেন সাকিব

গত বছরের শেষটা বাংলাদেশের ক্রিকেটের জন্য ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময় গেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর ঘরের মাঠে পাকিস্তানের কাছে দুই ফরম্যাটে ধোলাইয়ের লজ্জা। দেশের ক্রিকেট নিয়ে চারদিকে শুরু হয় সমালোচনা। অবশ্য বছরজুড়েই সমালোচনার কেন্দ্রে ছিলেন সাকিব আল হাসান।

জাতীয় দলের খেলা, বিশেষ করে টেস্টর প্রতি তাঁর অনাগ্রহ ছিল আলোচনার শীর্ষে। সবার মনেই প্রশ্ন, সাকিব কি আর তিন ফরম্যাটে খেলবেন না?

নিউজিল্যান্ডে সর্বশেষ সফরে ঐতিহাসিক টেস্ট জিতেছে বাংলাদেশ। এই সফর থেকে ছুটি নিয়েছিলেন সাকিব। এর আগে আইপিএলের জন্য তিনি শ্রীলঙ্কা সফর থেকেও ছুটি নেন। প্রশ্ন ওঠে, সাকিব কি টেস্টকে অবহেলা করছেন? ধীরে ধীরে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়াই খেলতে অভ্যস্ত হয়ে যাচ্ছে বাংলাদেশ। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি হুটহাট ছুটি চেয়ে বসেন।  বিসিবিও তা মঞ্জুর করতে এক রকম বাধ্য হয়।

তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, সাকিব তিন ফরম্যাটে খেলে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন। গতকাল শনিবার মিরপুরে বিপিএল ম্যাচ শেষে তিনি বলেন, ‘সাকিবের সঙ্গে আমার শেষ যে কথা হয়েছে সেটার পর হয়তো আপনাদের সঙ্গেও সে কথা বলেছে। আমার সঙ্গে যা কথা হয়েছে তা হলো সে সব ফরম্যাটেই খেলবে। সাকিব বলেছে, জানুয়ারি থেকে সব ফরম্যাটে খেলবে, কোনো খেলা মিস করবে না। এর মধ্যে নিশ্চয়ই টেস্ট ম্যাচও থাকবে। ‘

উল্লেখ্য, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ছুটি কাটাতে যাওয়ার আগে সংবাদমাধ্যমকে সাকিব বলেছিলেন, তিনি সামনে থেকে হয়তো বেছে বেছে ক্রিকেট খেলবেন। এমনও হতে পারে যে কোনো একটি ফরম্যাট খেলা হবে না। বিপিএল শেষে টাইগাররা যাবে দক্ষিণ আফ্রিকা সফরে। সেখানে ওয়ানডে এবং টেস্ট সিরিজ আছে। ওই সফরের আগেই প্রমাণ হয়ে যাবে, সাকিব আসলেই তিন ফরম্যাটে খেলে যাবেন কি না।

 

সূত্রঃ কালের কণ্ঠ