পানিশূন্যতা রোধে প্রতিদিন যেসব খাবার খাবেন

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

অতিরিক্ত গরম ও ঘামের ফলে শরীরে দেখা দিচ্ছে পানিশূন্যতা। ক্লান্তিবোধ, ত্বক ও মুখে শুষ্কতা, গাঢ় রঙের প্রস্রাব, মনোযোগের ঘাটতি, মাথা ব্যথা, কোষ্ঠকাঠিন্য, খাওয়ার ইচ্ছা কমে যাওয়া এসবই পানিশূন্যতার লক্ষণ।

পানিশূন্যতা রোধে প্রতিদিনের খাদ্য তালিকায় যা রাখবেন—

বিশুদ্ধ পানি : শরীর সুস্থ রাখতে চাইলে দৈনিক অন্তত আট গ্লাস পানি পান করার কোনো বিকল্প নেই। খেয়াল রাখুন, পানি যেন বিশুদ্ধ ও জীবাণুমুক্ত হয়।

শসা : গরমের ঘেমে গিয়ে হাঁপাতে থাকলে শসা খেয়ে নিন। শরীর ঠাণ্ডা হবে। শসাতে থাকে ৯৬.৭ শতাংশ পানি। প্রতিবেলায় সালাদ হিসেবেও শসা খেতে পারেন।

টমেটো : টমেটোতে রয়েছে ৯৪.৫ শতাংশ পানি। এ ছাড়া প্রচুর পরিমাণ ভিটামিন ‘সি’, লাইকোপেন, ক্যারোটিন, রিবোফ্লোবিন, ক্যালসিয়াম, লোহা ইত্যাদি থাকে। টমেটোর জুস কিংবা সালাদ দুই-ই সুস্বাদু। সাধারণত রান্নার পরও টমেটোর পুষ্টিগুণ কমে না। তাই এ সময় টমেটোর স্যুপ কিংবা ঝোল খেতে পারেন।

আপেল : আপেলে ৮৬ শতাংশ পানি থাকে। এতে প্রচুর পরিমাণে খাদ্য-আঁশ রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে এবং কোলন ক্যান্সার প্রতিরোধ করে। আপেলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট বার্ধক্য বিলম্বিত করে এবং এর ভিটামিন ‘সি’ ও ‘ই’ ত্বক সুন্দর রাখতে ভূমিকা রাখে। রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে আপেল সাহায্য করে এবং হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে।

দই : দইয়ে থাকে ৮৫ শতাংশ পানি। এর অণুজীবগুলোকে বলা হয় ‘প্রো বায়োটিক’, যা শরীরের জন্য খুব ভালো। এতে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন ‘বি’ ও ক্যালসিয়াম হাড় গঠন ও মজবুতে সহায়তা করে।

এ ছাড়া ফলের রস, ডাবের পানি, ডাল ও বেশি ঝোলের তরকারি রান্না করতে পারেন। তীব্র রোদের কারণে শরীর থেকে অনেক ঘাম বের হয়। এ সময় পানিতে গুলিয়ে স্যালাইন খেতে পারেন। খাওয়ার আগে অবশ্যই প্যাকেটের নির্দেশনা পড়ে নেবেন।

 

সুত্রঃ কালের কণ্ঠ