পাকিস্তানে গেলেন না জিম্বাবুয়ের ভারতীয় কোচ

পাক-ভারত সম্পর্কের তিক্ততার প্রভাব পড়েছে জিম্বাবুয়ের পাকিস্তান সফরেও। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে পাকিস্তানে পৌঁছে গেছে জিম্বাবুয়ে দল। কিন্তু এই সফরে তারা পাচ্ছে না ভারতীয় কোচ লালচাঁদ রাজপুতকে।

২০১৯ সালের বিশ্বকাপে উঠতে ব্যর্থ হলে রাজপুতকে নিয়োগ দেয় জিম্বাবুয়ে ক্রিকেট। ভারতের ৫৮ বছর বয়সী সাবেক ব্যাটসম্যান ২০১৮ সালের আগস্টে দলটির পূর্ণকালীন কোচ হন। ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত চারটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলা রাজপুত পাকিস্তান সফরে যাওয়ার প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন।

পাকিস্তানের ভিসা পেয়েছিলেন রাজপুত এবং পররাষ্ট্র দপ্তরও এই সফরের জন্য তাকে ছাড়পত্র দিয়েছিল। কিন্তু হারারের ভারতীয় দূতাবাসের পরামর্শে সরে দাঁড়ালেন তিনি। জানা গেছে, পাকিস্তানে ভারতীয় নাগরিকদের ভ্রমণ বিধি মোতাবেক তাকে না যেতে অনুরোধ করা হয়।

রাজপুতকে পাকিস্তান সফরে না পাওয়ার খবর মঙ্গলবার নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। বোলিং কোচ ডগলাস হোন্দো পুরো দলের দায়িত্ব নেবেন।

রাওয়ালপিন্ডিতে তিনটি ওয়ানডে দিয়ে এই দ্বিপাক্ষিক সিরিজ শুরু হবে। লাহোরে হবে তিনটি টি-টোয়েন্টি। দলের জৈব সুরক্ষা বলয় পর্যবেক্ষণে এ মাসের শুরুতে পাঁচজনের প্রতিনিধি দল পাকিস্তানে পাঠায় জিম্বাবুয়ে। তারা আশ্বস্ত করলে পাঁচ বছর পর প্রথমবার পাকিস্তান সফরে যেতে রাজি হয় আফ্রিকান দেশটি।