শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাকিস্তানের দুই স্পিনারের অবিশ্বাস্য কীর্তি, একবিংশ শতকে প্রথম

Paris
অক্টোবর ১৮, ২০২৪ ৮:৫৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

লাইনে ফিরেছে পাকিস্তানের ক্রিকেট। ২০২১ সালের ফেব্রুয়ারির পর ঘরের মাঠে সাদা পোশাকে জয়ের দেখা পায়নি দলটি। দীর্ঘ ৪৪ মাস পর সে জয়খরা ঘুচেছে। ইংল্যান্ডের কাছে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর দ্বিতীয় টেস্ট ১৫২ রান জিতে নিয়েছে পাকিস্তান।

এই জয়ে ইংল্যান্ডের ২০ উইকেটের সবকটি তুলে নিয়েছেন পাকিস্তানের দুই স্পিনার নোমান আলী ও সাজিদ খান। তাদের ঘূর্ণিজালে ফেঁসে সিরিজে লিড খুইয়েছে ইংলিশরা। আর প্রতিপক্ষের ২০ উইকেট ঝুলিতে পুরে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন এই দুই স্পিনার।

পরিসংখ্যান বলছে, একবিংশ শতকে দুই বোলার মিলে এবারই প্রথম প্রতিপক্ষের সব উইকেট শিকার করলেন। এমনকি গত ৫২ বছরেই আর এমন কীর্তির দেখা পায়নি টেস্ট ক্রিকেট।

টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এই নিয়ে সপ্তমবার দুই বোলার মিলিয়ে ২০ উইকেট নিয়েছেন। পাকিস্তানের পক্ষে দ্বিতীয়বার। ১৯৫৬ সালে করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন দলটির দুই পেসার ফজল মাহমুদ (১৩) ও খান মোহাম্মদ (৭)।

সর্বশেষ ১৯৭২ সালে লর্ডসে দুই অজি বোলার মিলে শিকার করেছিলেন ২০ উইকেট। সেবার ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকেই দুই ইনিংসে ৮টি করে মোট ১৬ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার বব ম্যাসি। বাকি ৪ উইকেট নিয়েছিলেন ডেনিস লিলি।

ইংল্যান্ডের বিপক্ষে মুলতান টেস্টে নোমান দুই ইনিংস মিলিয়ে শিকার করেছেন ১১ উইকেট, সাজিদের উইকেটসংখ্যা ৯।

প্রথম ইনিংসে ১১১ রানে ৭ উইকেট নিয়েছেন সাজিদ, দ্বিতীয় ইনিংসে নোমান নিয়েছেন ৪৬ রানে ৮ উইকেট। মুলতানে সেরা বোলিং পরিসংখ্যানের তালিকায় নোমানের স্পেলটি শীর্ষে এবং দুই নম্বরে রয়েছে সাজিদের স্পেল।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা