পাকিস্তানের কাছে সুবিধা বাড়ানোর আহ্বান তালেবানের

পাকিস্তান সরকারের নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফের সঙ্গে বৈঠক করেছেন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী। রাজধানী কাবুলে অনুষ্ঠিত বৈঠকে তালেবান সরকারের এই শীর্ষ কূটনীতিক পাকিস্তানের প্রতি আফগানিস্তানের ব্যবসায়ীদের জন্য সুযোগ-সুবিধা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তান প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা আফগানিস্তানের সাধারণ মানুষ এবং ব্যবসায়ীদের প্রতি তার সরকারের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন।

মইদ ইউসুফ বলেন, ট্রানজিট এবং দুই দেশের ক্রসিংয়ে পাকিস্তান সরকার আফগানিস্তানকে পূর্ণ সহযোগিতা করতে প্রস্তুত।

আফগানিস্তানের বর্তমান সরকারও এই ক্ষেত্রে পূর্ণ সহযোগিতার কথা জানিয়েছে।  সফররত পাক নিরাপত্তা সংস্থার বিশেষজ্ঞের প্রতি সাধারণ মানুষ, রোগী এবং উভয় দেশের ব্যবসায়ীদের জন্য আরও সুবিধা বাড়ানোর আহ্বান জানান।

আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী বলেন, উজবেকিস্তান, তুর্কেমিনিস্তান ও তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের ট্রানজিট রুট উন্মুক্ত হয়েছে। ব্যবসায়ীদের সুবিধা দেওয়ার জন্য আফগানিস্তান সর্বদা প্রস্তুত।

বৈঠকে উভয় পক্ষ অর্থনেতিক প্রবৃদ্ধির জন্য যৌথ ওয়ার্কিং কমিটি করার ব্যাপারে সম্মত হন।

পাকিস্তান প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মইদ ইউসুফ শনিবার কাবুল পৌঁছান। এই সফরে তিনি আফগান সরকারের উপপ্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফির সঙ্গেও সাক্ষাৎ করেন।

 

সূত্রঃ যুগান্তর