শনিবার , ১৯ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাকিস্তানকে হারালেই সেমিফাইনালে বাংলাদেশ

Paris
অক্টোবর ১৯, ২০২৪ ৯:১৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সাফ নারী চ্যাম্পিয়নশিপে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। রবিবার থেকে সাবিনা-সানজিদাদের মিশন শুরু হচ্ছে। প্রথম ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, যারা ভারতের কাছে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে। সমীকরণ বলছে, পাকিস্তানকে হারাতে পারলেই সেমিফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।

পাকিস্তানকে হারালেই নিশ্চিত হবে বাংলাদেশের সেমিফাইনাল, এমন সহজ সমীকরণের ম্যাচে ইংলিশ কোচ পিটার জেমস বাটলার সরাসরি জয়ের নিশ্চয়তা দিচ্ছেন না। ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম ম্যাচ দেখে এই কোচ ভীষণ সতর্ক। তিনদিন আগে পাকিস্তানকে ৫-২ গোলে হারিয়ে বাংলাদেশের কাজ অনেকটাই সহজ করে দেয় ভারত। তবে পাঁচ গোল হজমের বিপরীতে পাকিস্তানকে দুই গোল শোধ করতে দেখেই খানিকটা বিচলিত বাংলাদেশ কোচ।

পাকিস্তানের শারীরিক গড়ন, সেট-পিসে মুন্সিয়ানা এবং আক্রমণাত্মক মনোভাব দেখে বাটলার দুটি আলাদা আলাদা পরিকল্পনা নিয়ে মাঠ যাওয়ার কথা বলেছেন, ‘আমাদের গ্রুপটা খুব কঠিন হয়েছে এবার। তাই জয়ের কথা সহজে বলতে পারছি না। প্রতিপক্ষকে আমাদের সম্মান করতেই হবে। পাকিস্তান-ভারত ম্যাচটা আমি মাঠে বসে দেখেছি। আমি মনে করি পাকিস্তানে অনেক ভালো খেলোয়াড় আছে। ৪-০ থেকে ওরা ৪-২ করেছিল এক সময়। ফিজিক্যালি, সেট-পিসে ওরা ভালো। তাই ওদেরকে হালকাভাবে নিচ্ছি না। ওদেরকে হারাতে সব সময় আমাদের প্ল্যান ‘এ’ ও ‘বি’ থাকবে।’

নেপালে পা রাখার পর থেকে বাংলাদেশকে প্রতিনিয়ত শীতল আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ার চেষ্টা চালিয়ে যেতে হচ্ছে। একাদশ গড়ার আগে এ বিষয়টাকেও মাথায় রাখতে হচ্ছে বাটলারকে। নেপালে যে কয়েকটি সেশন কাটিয়েছে বাংলাদেশ, তা দেখে মনে হচ্ছে একাদশে একাধিক পরিবর্তন আনবেন বাটলার। অভিজ্ঞ সেন্টারব্যাক মাসুরা পারভীন, মিডফিল্ডার মারিয়া মান্ডা, উইঙ্গার সানজিদাকে শুরুতে দেখা নাও যেতে পারে। সেক্ষেত্রে অভিষেক হতে পারে ডিফেন্ডার কোহাতি কিসকুর। রক্ষণভাগে শিউলি আজিম, আফিদা খন্দকার, সামসুন্নাহার সিনিয়রের সঙ্গে থাকবেন তিনি।

মাঝমাঠে মনিকা চাকমা দেবেন নেতৃত্বে, সঙ্গে পাবেন স্বপ্না রানী ও ঋতুপর্ণা চাকমাকে। অভিজ্ঞ অধিনায়ক সাবিনা খাতুন, তহুরা, সামসুন্নাহার জুনিয়র থাকবেন আক্রমণে। আর যথারীতি তেকাঠির দায়িত্বে থাকবেন রূপনা চাকমা। এখনও শতভাগ ম্যাচ ফিট হতে পারেননি ফরোয়ার্ড কৃষ্ণারানী সরকার।

গতবার পাকিস্তানকে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। সেই স্মৃতি নিশ্চিতভাবে উজ্জীবিত রাখছে সাবিনাদের। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা প্রথম ম্যাচেই সেমিফাইনালে ওঠার সুযোগ নিশ্চয় হাতছাড়া করতে চাইবে না।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - খেলা