মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাকা পেঁপের বীজের উপকারিতা

Paris
আগস্ট ২৭, ২০২৪ ৪:০১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পুষ্টিকর ফল পেঁপে। সবজি হিসেবেও এটি অতুলনীয়। কিন্তু অনেকেই জানেন না পাকা পেঁপের চেয়েও এর বীজের উপকারিতা বেশি। এই কথাটা না জানার কারণে বেশিরভাগ মানুষ বীজ ফেলে দেন।

আর সেই কারণেই একাধিক পুষ্টিগুণ থেকে বঞ্চিত হচ্ছেন। পাকা পেঁপের বীজে রয়েছে বহু জরুরি অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে এতে বেশ কিছু ভিটামিন ও খনিজের খোঁজও পাওয়া যায়। তাই এই ফল খেলে দূরে থাকে নানাবিধ জটিল অসুখ।
কিছুটা হলেও মিটে যায় পুষ্টির ঘাটতি। 

তাহলে আর সময় নষ্ট না করে জেনে নিন পেঁপের বীজ খাওয়ার উপকারিতা।

​লিভার থাকবে সুস্থ-সবল​

আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো লিভার। তাই চেষ্টা করুন লিভারের হাল ফেরানোর।

আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেঁপের বীজ। কারণ, এতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিজেন্ট। আর এসব উপাদান শরীর থেকে টক্সিন বের করে দেওয়ার কাজ করে। যার ফলে যকৃতে সিঁধ কাটতে পারে না একাধিক জটিল অসুখ। তাই চেষ্টা করুন নিয়মিত এই ফলের বীজ সেবন করার।
কিডনি থাকবে সুস্থ-সবল​

মূত্র তৈরি থেকে শুরু করে বিভিন্ন হরমোন উৎপাদনসহ একাধিক জটিল কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কিডনি। তাই চেষ্টা করুন এই অঙ্গ ভালো রাখার। আর পেঁপের বীজ হতে পারে এর জন্য শ্রেষ্ঠ ওষুধ। এই বীজের গুণে অনায়াসে ফিরবে কিডনির হাল। এমনকি কিডনি স্টোন থেকে শুরু করে একাধিক জটিল সমস্যার ফাঁদও এড়িয়ে চলতে পারবেন। সেই সঙ্গে এই অঙ্গের প্রদাহ কমাতে পারে পেঁপের বীজ। তাই চেষ্টা করুন রোজ এই বীজ সেবন করার।

ভাইরাস ও ব্যাকটেরিয়ার শত্রু​

আমাদের আশপাশেই রয়েছে হাজার হাজার ভাইরাস ও ব্যাকটেরিয়া। আর এসব জীবাণু শরীরের আক্রমণ করলেই বিপদ। সেক্ষেত্রে একাধিক সমস্যা পিছু নিতে পারে। তবে এক্ষেত্রেও আপনাকে উদ্ধার করতে পারে পেঁপের বীজ। এই বীজের গুণে ভাইরাস ও ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াইয়ে আপনি সবসময়ই এগিয়ে থাকবেন। তাই এসব জীবাণুর খপ্পরে পড়লে যত দ্রুত সম্ভব পেঁপের বীজের শরণাপন্ন হন। তাতেই হাতেনাতে মিলবে উপকার।

হার্টের বন্ধু​

কম বয়সেই হার্টের অসুখে আক্রান্তের সংখ্যা বেড়েছে। আর এই রোগের ফাঁদে পড়লেই প্রাণ নিয়ে হবে টানাটানি। তাই সমস্যা এতদূর গড়িয়ে যাওয়ার আগেই আপনাকে হার্টের অসুখের ফাঁদ এড়িয়ে চলতে হবে। আর এই কাজে সাফল্য পেতে খেতে পারেন পেঁপের বীজ। কারণ, এতে উপস্থিত কিছু উপাদান কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হৃৎপিণ্ডের প্রদাহও হ্রাস পায়। যার ফলে কাছে ঘেঁষতে পারে না হার্টের অসুখ। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত এই বীজ সেবন করতে ভুলবেন না যেন।

​ওজন​ কমাবে

আপনার ওজন যতি স্বাভাবিকের তুলনায় বেশি হয় সেক্ষেত্রে খেতে পারেন পেঁপের বীজ। এই বীজ নিয়মিত খেলে দেহে ফাইবারের ঘাটতি মিটে যাবে। যার ফলে দীর্ঘক্ষণ ভরে থাকবে পেট। আপনি অনায়াসে সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন। তাই আপনার ওয়েট লস ডায়েটে অবশ্যই এই বীজকে জায়গা করে দিন। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

 

সূত্র:  কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল