পাঁচ বছরে ‘আপন ভুবন’ থেকে সুস্থ জীবনে ফিরেছে ৪৫০ জন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর মাদকাসক্ত নিরাময় কেন্দ্র ‘আপন ভুবন’ থেকে চিকিৎসা সেবা নিয়ে সুস্থ ও স্বাধীন জীবনে ফিরেছে ৪৫০ জন মাদকাসক্ত। বুধবার (০১ ডিসেম্বর) সন্ধ্যায় ‘আপন ভুবন’ এর পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কর্তৃপক্ষ এই তথ্য দেন।

‘আপন ভুবন’ এর নির্বাহী পরিচালক মো. দিদারুল ইসলাম উজ্জল এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজল। ‘ আপন ভুবন’ এর পরিচালক ফেরদৌস আহমেদ সুজনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ লুৎফর রহমান। এসময় অন্যদের মধ্যে ‘আপন ভুবন’ এর প্রতিষ্ঠাতা পরিচালক আলমগীর কায়সার রাসেল, মাদকাসক্ত নিরাময় কেন্দ্র ‘আপস’ এর পরিচালক আবুল বাশার পল্টু, ‘বাঁচতে চাই সোসাইটি’র নির্বাহী পরিচালক শহীদুজ্জামান শান্ত, মনোরোগ বিশেষজ্ঞ ডা. রাকিবুর জামান চৌধুরী, আপন ভুবন এর প্রশিক্ষক ডা. রবিউল আক্তার, ডা. ফারহাদ নাজিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

‘আপন ভুবন’ থেকে সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরে আসা মোরশেদ শাকিল, ইমাম হোসেনসহ বেশ কয়েকজন তাদের অন্ধকার জীবন থেকে আলোর পথে আসার গল্প তুলে ধরেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, মাদক আমাদের জন্য সমস্যা না বরং আমরা নিজেরাই আমাদের জন্য সমস্যা। কেননা- মাদক যদি মাদকের জায়গায় থাকে আমরা যদি সেটি সেবন না করি তাহলে আমরা অন্ধকার পথে কখনোই পা বাড়াবো না।

বক্তারা আরো বলেন, কোন পরিবারে মাদকাসক্ত থাকলে সেই পরিবারই বুঝতে পারে একজন মাদকসেবীর ভয়ঙ্কর রূপ। এজন্য পরিবারের অভিভাবকদের সচেতনতা অত্যন্ত জরুরী। তবে কেউ মাদকাসক্ত হয়ে গেলে অবশ্যই ‘আপন ভুবন’সহ রাজশাহীর বেশ কয়েকটি মাদকাসক্ত নিরাময় কেন্দ্র রয়েছে, সেখানে নিয়মিত কাউন্সিলিং ও চিকিৎসার মাধ্যমে সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে।