পাঁচবিবিতে বিজিবির নির্যাতন ও মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন

পাঁচবিবি প্রতিনিধি:

জয়পুরহাটের পাঁচবিবির কড়িয়া সীমান্তের কড়িয়া ক্যাম্পের বিজিবির বিরুদ্ধে শারিরিক নির্যাতন ও মিথ্যা মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে জাকিরুল ইসলাম (৩৬) ও তার পরিবার। শনিবার সন্ধ্যায় স্থানীয় কড়িয়া বাজারে বিজিবির মামলায় আটক জাকিরুল জামিনে বেরিয়ে এসে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সে উপজেলার পশ্চিম কড়িয়া গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে।

সংবাদ সম্মেলনে লিখিত ও মৌখিক বক্তব্যে তিনি বলেন, গত শুক্রবার (২১ জানুয়ারী) রাত আনুমানিক ১০টার সময় উপজেলার নন্দইল গ্রামের তার নানার বাড়ী থেকে নিজ বাড়ীতে ফেরার সময় কড়িয়া ক্যাম্পের টহলরত বিজিবি সদস্যরা মধ্যপাড়া মসজিদ সংলগ্ন মোড়ে তাকে ধাওয়া করে। ধাওয়ায় তার সাথে থাকা অপর তিনজন পালিয়ে যায়। এসময় বিজিবি সদস্যরা ভারতের সীমান্তের তার কাঁটার অভিযোগে তাকে ক্যাম্পে নিয়ে গিয়ে অমানসিক নির্যাতন করে এবং সঙ্গে থাকা মোটর সাইকেলটি ভাংচুর করে।

এসময় অন্যরা পালিয়ে গেলেও তাকে আটক করে মামলা দিয়ে পাঁচবিবি থানায় সোর্পদ করেন। একই বিকেলে ঐ মামলা আদালত থেকে জামিনে ছাড়া পেয়ে সন্ধ্যায় সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বিনা কারণে আমাকে বিজিবি ধরে নিয়ে গিয়ে অমানুসিক নির্যাতন করেছে। আমাকে গুলি করার ভয় দেখিয়ে মিথ্যা জবানবন্দি নিয়েছেন। তিনি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু তদন্তের দাবী জানিয়েছেন।

এ বিষয়ে পত্নীতলা ১৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল হামিদ উদ্দিন জানতে চাইলে জাকিরুলকে নির্যাতনের অভিযোগ অস্বীকার করে বলেন, আটককৃতরা সংবদ্ধ হয়ে ভারতের সীমান্ত ঘেরা কাঁটা তারে বেড়া কাটার প্রস্তুতি কালে টহলরত বিজিবি সদস্যরা তাদের ধাওয়া করলে অন্যরা পালিয়ে গেলে তাকে হাতে নাতে আটক করে।

তিনি আরো বলেন, জাকিরুল মোটরসাইকেল থেকে নেমে পালানোর সময় পড়ে গিয়ে আঘাত এবং মোটরসাইকেলটি ভেঙ্গে যায়।

জি/আর