পশ্চিমাঞ্চল রেলে ফের ট্রেন দুর্ঘটনা, শিডিউল বিপর্যয়ে ভোগান্তিতে যাত্রী

নিজস্ব প্রতিবেদক:

পাথরবিহীন রেল লাইন, মেয়াদোত্তীর্ণ কোচ ও ইঞ্জিন, রেললাইন রক্ষনাবেক্ষনে গাফিলতিসহ বিভিন্ন কারনে পশ্চিমাঞ্চল রেলওয়েতে একের পরে এক ঘটছে ট্রেন দুর্ঘটনা। এরই ধারা বাহিকতায় রেলওয়ে পশ্চিমাঞ্চলের টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে ১২ ডিসেম্বর রাতে ঢাকাগামী মালবাহী ট্রেন লাইনচ‌্যুত হওয়ার কারনে ১০ ঘণ্টার বেশি সময় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দ‌ক্ষিণাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ ছিল।

১৩ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৯টার দি‌কে লাইনচ‌্যুত বগিটি রেললাইন থেকে অপসারণ ক‌রার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এই দীর্ঘ ১০ ঘন্টা সময় রেল যোগাযোগ বন্ধ থাকা এবং কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করায়, চরম ভোগান্তিতে পড়েন রাজাশাহীসহ পশ্চিমাঞ্চল- উত্তরবঙ্গ -দ‌ক্ষিণাঞ্চল ও রাজধানী ঢাকায় যাতায়াত কারি যাত্রী।

মঙ্গলবার সকালে রাজশাহী রেল স্টেশনে গিয়ে দেখা যায়, সকাল থেকে ঢাকা অভিমূখী যাত্রীরা ভিড় করেছেন।মামনুর রশিদ স্ব-পরিবারে ঢাকা যাবেন। সকালে সিল্ক সিটি ট্রেন ধরার জন্য রাজশাহী স্টেশনে আসেন সকাল ৭ টায়। ৪ ঘণ্টা যাবত বসে আছেন, কিন্তু যাত্রা বাতিল হবে কিনা বা কখন ট্রেন চালু হবে তিনি জানেন না। তিনি বলেন, এক ঘণ্টা আগে ট্রেনটি বাতিল করা হয়েছে বলে মাইকিং করেন কতৃপক্ষ।

মহিদুল ইসলাম রাজশাহী থেকে ঢাকা যাবেন, ৪দিন আগে দীর্ঘ লাইনে অপেক্ষা করে টিকিট করেন সিল্ক সিটি ট্রেনের। এখন ট্রেন বাতিল করেছে কতৃপক্ষ। তাকে ঢাকা যেতেই হবে। এখন টিকিট বাতিল করতেও দুই তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে। বাসের টিকিরি পওয়া যাবে কিনা সংশয়ে ভূগছেন তিনি।

পশ্চিম রেলের মহাব্যবস্থাপ অসীম কুমার তালুকদার জানান, তিনি রাত থেকেই লাইনচ্যুত বগটি উদ্ধার কাজে ঘটনা স্থলে ছিলেন।বগি সরানোর কাজ শেষে রেল চলাচল স্বাভাবিক হয়েছে।
ঢাকা থেকে রাজশাহী গামী পদ্মা ট্রেনটি আটকা পড়ায়, রাজশাহী – ঢাকা গামী সিল্ক সিটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।
অনাকাঙ্ক্ষিত ট্রেন দূর্ঘটনার কারণে যাত্রী ভোগান্তি হওয়ায় দুঃখ প্রকাশ করেন রেলের এই কর্মকর্তা।

উল্লেখ্য, ১১ ডিসেম্বর সোমবার রাত সাড়ে ১০টার দি‌কে বঙ্গবন্ধু সেতুপূর্ব রেললাইনের কালিহাতী উপজেলার রাজাবা‌ড়ি রেল ক্রসিংয়ে ঢাকাগামী মালবাহী ট্রেন‌ের ১১ নম্বর বগি লাইনচ‌্যুত হয়। উত্তরবঙ্গ থেকে চালবাহী ট্রেন‌টি ঢাকার দি‌কে যাচ্ছিল। এতে বিভিন্ন স্টেশনে এ-ই রুটে চলাচলকারী সকল ট্রেন আটকা পড়ে। এতে চরম দুর্ভো‌গে পড়েন যাত্রীরা। মঙ্গলবার সকাল ৯টার দি‌কে লাইনচ‌্যুত ট্রেনের বগিটি রেললাইন থেকে অপসারণ ক‌রার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

স/আর