মঙ্গলবার , ১ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পলিথিনের শপিং ব্যাগ বন্ধ করতে হবে : পরিবেশ উপদেষ্টা

Paris
অক্টোবর ১, ২০২৪ ৮:৫৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পলিথিনের শপিং ব্যাগের বিকল্প ব্যবহারের জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, পরিবেশ রক্ষায় পলিথিনের ব্যবহার বন্ধ করা অত্যন্ত জরুরি। সুপারশপগুলোতে পলিথিন শপিং ব্যাগের বিকল্প ব্যবহারের সরকারি সিদ্ধান্ত মেনে চলার জন্য ক্রেতা, বিক্রেতা ও জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর আগোরা ও মীনা বাজার সুপারশপে পলিথিন শপিং ব্যাগের বিকল্প ব্যবহার কার্যক্রম উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘এই অভিযান শুধু পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে। এখন থেকে কেউ বাজার করতে পলিথিন শপিং ব্যাগ আনতে পারবে না বা বাজার থেকেও নিতে পারবে না। পরবর্তীতে একবার ব্যবহার্য প্লাস্টিকও বন্ধ করা হবে। এ জন্য জনগণ, ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

পরিবেশ উপদেষ্টা বলেন, ‘সুপারশপগুলো খুশিমনে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করছে এবং নিজেরাই বিকল্পের পরামর্শ দিচ্ছে। পাট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। নভেম্বর থেকে পলিথিন উৎপাদনের বিরুদ্ধে অভিযান শুরু হবে।’ ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান তিনি।

পরিদর্শনকালে পরিবেশ উপদেষ্টা ক্রেতা, বিক্রেতা ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ সময় সবাই সরকারি পলিথিন বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়নে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়