পরিবেশের ভারসাম্য ও জীব-বৈচিত্র রক্ষায় স্বেচ্ছায় গাছ লাগান ‘তারা’

স্মৃতি আক্তার:

বৃক্ষ মানুষকে উপহার দেয় একটি সুন্দর নির্মল সজীব সতেজ ও স্নিগ্ধ পরিবেশ। বৃক্ষ শতাব্দীর পর শতাব্দী দাঁড়িয়ে আছে মাথা উঁচু করে। মানবসেবায় বিলিয়ে দিচ্ছে নিজের সর্বস্ব। যেই গাছ অকাতরে নিঃস্বার্থভাবে মানুষসহ প্রাণিকূলকে বাঁচিয়ে রেখেছে  তাকে ক’জনই ভালোবাসে? এই সংখ্যা নেহায়েত খুবই কম। তবে রাজশাহীতে একটি ‘বৃক্ষপ্রেমী গ্রুপ’ যারা গাছের মতই নিঃস্বার্থভাবে বিভিন্ন স্থানে গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র রক্ষায় স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করছেন।

 

রবিবার (০১ আগস্ট) ‘বৃক্ষপ্রেমী গ্রুপ’র সঙ্গে কথা বলে জানা গেছে, গাছ লাগানোর পরিবেশবান্ধব কর্মসূচি দিয়ে ‘বৃক্ষপ্রেমী গ্রুপ’ ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর একটি বকুল ফুলের গাছ লাগানোর মধ্যদিয়ে যাত্রা শুরু করে। গ্রুপটির প্রতিষ্ঠাতা আকতার হোসেন ওই দিন রাজশাহী রেল স্টেশনের প্রধান ফটকে গাছটি রোপনের তার নেতৃত্বেই এই গ্রুপের যাত্রা শুরু হয়েছিল। তিল তিল করে বর্তমানে স্বেচ্ছাসেবী এই গাছপ্রেমী সংগঠনে ৩০ জনের অধিক সদস্য শুধু গাছ, প্রকৃতি ও পরিবেশকে ভালোবেসেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

গ্রুপটিতে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন গোলাম রাব্বানী রাজন। তিনি প্রতিবেদককে জানান, পরিবেশ প্রতিনিয়ত তার ভারসাম্য হারাচ্ছে। পরিবেশ ও জীব বৈচিত্র রক্ষার তাগিদে ও ভবিষ্যৎ প্রজন্মকে একটি স্বাস্থকর পরিবেশ উপহার দিতেই মূলত তাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

তিনি আরও জানান, বনভূমি বৃদ্ধি ও প্রাকৃতিক দুর্যোগ থেকে পৃথিবীকে রক্ষায় গাছের বিকল্প কিছু নেই। মূলত এসবের কারণেই আমরা প্রকৃতি রক্ষার আন্দোলনে নিজেদেরকে সামিল করেছি। এখন পর্যন্ত ৫০০ শতাধিক গাছ রোপন ও বিতরণ করা হয়েছে।
তিনি জানান, গ্রুপের সদস্য ছাড়া তেমন কারো কাছে আমরা কোনো সহায়তা পাইনি। সদস্যদের সহযোগিতায় এই প্রকল্পটি এই পর্যন্ত এসেছে। বিনা পারিশ্রমিকে স্বেচ্ছাসেবীরা কয়েক বছর থেকেই শুধু গাছকে ভালোবেসে পরিবেশ রক্ষায় কাজ করে যাচ্ছে।

‘বৃক্ষপ্রেমী’ গ্রুপের প্রতিষ্ঠাতা আকতার হোসেন জানান, ‘গাছই জীবন তাতেই ভূবন, এসো করি সবে বৃক্ষরোপন’ এই স্লোগানেই মূলত আমাদের সকল কার্যক্রম পরিচালিত হয়। কারণ- মানুষসহ প্রাণিকুলকে কিন্তু গাছই বাঁচিয়ে রেখেছে। আবার ভূবন তথা পৃথিবীর ভারসাম্য রক্ষায় গাছের ভূমিকা অপ্রতিরোধ্য। তাই আমরা নিজেরা প্রকৃতিকে ভালোবেসে গাছ লাগানোর আন্দোলনে মাঠে নেমেছি। পাশাপাশি অন্যদেরকে আমরা এই মহৎ কাজটি করতে উৎসাহ জোগাই। কেননা- গাছ বাঁচলে বাঁচবো আমরা, বাঁচবে পৃথিবী।’

তিনি আরও বলেন, ‘আমরা গাছের চারা বিভিন্ন এলাকায় বিতরণের পাশাপাশি বৃক্ষরোপন অভিযান পরিচালনা করে থাকি। এছাড়া গাছের পরিচর্যাও করি। যাতে প্রকৃতিতে গাছ সুন্দর ও মনোরমভাবে বেড়ে উঠতে পারে। আর এর পেছনে যত ব্যয় হয় তা আমি এবং আমার গ্রুপের সদস্যদের ব্যক্তিগত তহবিল থেকেই দিয়ে থাকি।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃক্ষপ্রেমী গ্রুপে অনেকেই কাজ করছেন। তাদের মধ্যে অন্যতম হলো-  বিশ্ব পর্যটক ও পরিবেশ প্রেমী তানভীর অপু, আল আমিন , আব্দুস সালাম , মনিরুজ্জামান সোহেল, জহিরুল ইসলাম , মোঃ ফারুক, নয়ন, সাকিব ও আরো অনেকে। তারা রাজশাহীতে বিপুল সংখ্যক গাছ রোপনের রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলায় গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপন অভিযান পরিচালনা করেন। এই বৃক্ষপ্রেমীরা চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলা , নওগাঁ জেলার মান্দা উপজেলা, ফরিদপুর জেলার সদর উপজেলায়, ঢাকার জাতীয় সংসদ ভবন এলাকার আশেপাশেসহ বিভিন্ন এলাকায় রোপন করেছেন বৃক্ষ ।

এছাড়াও রাজশাহী শহরের টি বাঁধ, মুক্ত মঞ্চ এলাকায়, নবগঙ্গা পদ্মার পাড়ে, লিলি সিনেমা হল চত্বর , কোর্ট স্টেশন, টুলটুলি পাড়ার মোড়, ডিঙ্গাডোবা ঈদগাহ মোড়, শহীদ কামারুজ্জামান স্টেডিয়াম এর চত্বর, শহীদ রাজীব চত্বর , বাঘা মসজিদ ও মাজার এর আশেপাশে এই বৃক্ষপ্রেমীরা রোপন করেছেন বৃক্ষ।

এএইচ/এস