পিআইবি’র শিক্ষার্থীদের সঙ্গে আরইউজে’র মতবিনিময় সভায় বক্তারা

পরিবেশবান্ধব রাজশাহী শহর আমাদেরকে মুগ্ধ করেছে


নিজস্ব প্রতিবেদক:

রাস্তার দুইপাশসহ আইল্যান্ডে ফুল, ফল ও ওষধি গাছের বাহার আমাদেরকে মুগ্ধ করেছে। দেশের মধ্যে এমন সুন্দর, সাজানো- গোছানো শহর দ্বিতীয়টি নেই। তবে অটোরিকশা কমিয়ে বিকল্প যানবাহনের ব্যবস্থা করে যানজট কমিয়ে আনা সম্ভব হলে রাজশাহী শহর হবে বিশ্বের অন্যতম মডেল শহর।

শনিবার (১১ জুন) রাতে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) কার্যালয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) গণমাধ্যম ও সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা প্রোগ্রামের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় শিক্ষার্থীদের সঙ্গে আরইউজে’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

আরইউজে সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- আরইউজে সাধারণ সম্পাদক তানজিমুল হক, দৈনিক উত্তরা প্রতিদিন এর ভারপ্রাপ্ত সম্পাদক এনায়েত করিম, পিআইবি’র গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ের প্রভাষক শুভ কর্মকার, দৈনিক আমাদের সময় এর রাজশাহীর ব্যুরো প্রধান আমজাদ হোসেন শিমুল, পিআইবি’র গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ের স্নাতকোত্তর শিক্ষার্থী আব্দুর রহিম মানিক, সাজেদুর রহমান, রাশেদুল ইসলাম, মো. বাবুল ইসলাম প্রমুখ।

মতবিনিময় সভায় বক্তারা আরও বলেন, আগামী ১৫ জুন গোপালগঞ্জ পৌরসভার নির্বাচন। নির্বাচনী প্রচারণার প্রতিটি জনসভায় প্রার্থীরা গোপালগঞ্জকে রাজশাহী শহরের মত তৈরী করতে জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছেন। তার মানে রাজশাহী শহর এখন সারাদেশের মধ্যে মডেল মহানগরী।

সভাপতির বক্তব্যে আরইউজে সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘পদ্মাপাড়ের রাজশাহী শহর একটি প্রাচীন নগরী। হাজার বছর ধরে রেশম শিল্পের জন্য ঐতিহ্যবাহী এই শহর নিয়ে আমরা গর্ববোধ করি। আমাদের গর্ব হয়, যখন আমরা দেশের মধ্যে মডেল শহরের বাসিন্দা হিসেবে নিজেদের পরিচয় উপস্থাপন করতে পারি। তবে সৌন্দর্য্যমণ্ডিত রাজশাহী শহরের সৌন্দর্য্য বিনষ্ট করছে শহরের অভ্যন্তরে ৬০ হাজার ব্যাটারিচালিত অটোরিকশা। বিকল্প যানবাহনের ব্যবস্থা করে এই অটোরিকশা যদি ৫ হাজারে নিয়ে আসা সম্ভব হয় তাহলে ছিম-ছাম রাজশাহী শহরের চেহারা আরো পাল্টে যাবে। তবে এই বিষয়ে আমরা মাননীয় নগরপিতাকে পরামর্শ দিয়েছি। আশা করছি, প্রাণপ্রিয় রাজশাহী শহরকে আরও কীভাবে পরিবেশবান্ধব ও যানজটমুক্ত শহর হিসেবে গড়ে তোলা যায় সেই বিষয়ে তিনি ভাবছেন।’

রফিকুল ইসলাম আরও বলেন, ‘মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এ নগরীকে উন্নয়নের দিক থেকেও এগিয়ে নিয়ে যাচ্ছেন। শহরে বর্তমানে তিন হাজার কোটি টাকার কাজ হচ্ছে। যা শহরের সৌন্দর্যকে আরও বিকশিত করেছে। মানুষকে আকৃষ্ট করছে। আমাদের শহর দেখতে পর্যটক আসছে।’

উল্লেখ্য, পিআইবি’র গণমাধ্যম ও সাংবাদিকতার বিষয়ে স্নাতকোত্তরের শিক্ষার্থীরা সারাদেশের প্রত্নতাত্তি¦ক নিদর্শনসহ বিশেষ বিশেষ স্থাপনাগুলো ঘুরে দেখছেন। সেই সাথে দেশের বিভিন্ন জেলার সাংবাদিকদের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করছেন। তারই অংশহিসেবে তারা রাজশাহীতে পুরো রাজশাহী শহর পরিদর্শন করে অভিজ্ঞতা শেয়ার করতে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দের সঙ্গে এই মতবিনিময় সভায় মিলিত হন।

এএইচ/এস