সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পরমাণু আলোচনায় যুক্তরাষ্ট্রের আগ্রহ নিয়ে সন্দিহান রাশিয়া

Paris
অক্টোবর ২১, ২০২৪ ১০:৩০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়া, চীন ও উত্তর কোরিয়ার সঙ্গে কোনও ‘পূর্বশর্ত’ ছাড়াই পারমাণবিক আলোচনায় বসতে যুক্তরাষ্ট্রের আগ্রহকে সন্দেহের চোখে দেখছে রাশিয়া। নিউজ আউটলেট ‘আর্গুমেন্টি আই ফ্যাক্টি’কে সোমবার (২১ অক্টোবর) দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

তিনি বলেছেন, ‘কোনও শর্ত ছাড়াই কৌশলগত স্থিতিশীলতা ও পারমাণবিক অস্ত্রের ওপর নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা ধাপ্পাবাজি ছাড়া কিছু নয়।’

এই বছর শান্তিতে নোবেলজয়ী জাপানি সংস্থা নিহোন হিদানকিয়োর উদ্দেশ্যে ওয়াশিংটনের আহ্বানের প্রেক্ষাপটে এসব কথা বলেছেন লাভরভ। ওই বার্তায় হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়, পারমাণবিক হুমকি হ্রাস করতে রাশিয়া, চীন ও উত্তর কোরিয়ার সঙ্গে কোনও পূর্বশর্ত ছাড়াই আলোচনা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলায় বেঁচে যাওয়াদের নিয়ে কাজ করে নিহোন হিদানকিয়ো। বিশ্ব থেকে পারমাণবিক অস্ত্রের হুমকি দূর করা সংস্থাটির মূল উদ্দেশ্য।

লাভরভ আরও বলেছেন, “কোনও ‘শর্ত ছাড়া’ বলতে আসলে তারা কি বোঝাচ্ছে বলে মনে করেন? এর মানে হচ্ছে আমাদেরকে লিখিতভাবে শত্রু ঘোষণা করার অধিকার হোয়াইট হাউজ নিজের পকেটে রেখে দিয়েছে।”

১৯৬২ সালে কিউবান মিসাইল ক্রাইসিসের পর ইউক্রেন যুদ্ধকে কেন্দ্রে করে হোয়াইট হাউজ ও ক্রেমলিনের মধ্যে রেষারেষি আবার চরমে উঠেছে। ইউক্রেনে নিজেদের কার্যকলাপকে বিশেষ সামরিক অভিযান বলে আখ্যায়িত করে থাকে মস্কো। এদিকে কিয়েভ ও তার পশ্চিমা মিত্রদের কাছে রাশিয়ার কর্মকাণ্ড হচ্ছে ভূমি দখলের জন্য সাম্রাজ্যবাদী আগ্রাসন।

প্রায় আড়াই বছর ধরে চলা যুদ্ধ এখন সবচেয়ে সংবেদনশীল ধাপে অবস্থান করছে। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ আগ্রাসনের মাত্রা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। আর এদিকে রাশিয়ার গভীরে দূরপাল্লার পশ্চিমা অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের হামলা করা নিয়েও যথেষ্ট জল্পনা কল্পনা চলছে।

সম্প্রতি পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিধিনিষেধে অনেকটাই শিথিলতা এনেছে রাশিয়া। ইউক্রেনকে রাশিয়ায় হামলা করতে সহায়তা করলে সেটা রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের যুদ্ধ ঘোষণার শামিল হবে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। পশ্চিমাদের প্রত্যক্ষ হস্তক্ষেপে পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে বলে প্রচ্ছন্নভাবে হুমকি দিয়েছিলেন তিনি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক