পত্নীতলায় পুলিশি বাঁধায় কিন্ডার গার্টেন শিক্ষকদের অবস্থান কর্মসূচী পণ্ড

পত্নীতলা প্রতিনিধি:

নওগাঁর পত্নীতলায় বুধবার বেলা ১১টায় পুলিশি বাঁধার কারণে অবস্থান কর্মসূচী পালন করতে পারেরি কিন্ডার গার্টেন বিদ্যালয়ের শিক্ষকরা। প্রণোদনার দাবীতে নির্ধারিত সময়ে তাঁরা নজিপুর চারমাথা বাসষ্ট্যান্ডে সমবেত হলে সেখানে গিয়ে পুলিশ বাঁধা প্রদান করেন।

পরে দুপুর প্রায় ১২টায় কিন্ডার গার্টেন এ্যাসোসিয়েশনের পত্নীতলা শাখার নেতৃবৃন্দ উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন সরকারের অফিসে গিয়ে জেলা প্রশাসক বরাবর প্রণোদনার দাবীতে স্মারকলিপি প্রদান করেন।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে সারা দেশের ন্যায় পত্নীতলা উপজেলার ৪৭টি কিন্ডার গার্টেন বন্ধ রয়েছে। ছাত্র-ছাত্রীদের মাসিক বেতন ও টিউশনির উপর নির্ভরশীল এ সকল কিন্ডার গার্টেনের শিক্ষকরা চরম দূর্দিনে সময় পার করছেন। বিদ্যালয় বন্ধ থানায় ছাত্র-ছাত্রীদের বেতন ভাতা বন্ধ থাকা এবং প্রাইভেট বন্ধ থাকায় বেশির ভাগ শিক্ষকরাই অত্যন্ত মানবেতর জীবণ যাপন করছেন। এজন্য বাংলাদেশ কিন্ডার গার্টেন এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ তাদের প্রণোদনায় অন্তর্ভূক্ত করার দাবী জানিয়ে আসছিলেন। প্রণোদনায় কিন্ডার গার্টেন শিক্ষকদের অন্তর্ভূক্ত করার দাবীতে ০৮ জুলাই বাংলাদেশ কিন্ডার গার্টেন এ্যাসোসিয়েশন বেলা ১১টায় সারাদেশে অবস্থান কর্মসূচী ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় কিন্ডার গার্টেন এ্যাসোসিয়েশন পত্নীতলা উপজেলা শাখা একই সময়ে নজিপুর বাসষ্ট্যান্ড চার মাথায় অবস্থান কর্মসূচী ঘোষণা করে। কিন্তু থানা পুলিশের বাঁধার কারণে তাঁরা মানববন্ধন করতে পারেনি।

এ বিষয়ে কিন্ডার গার্ডেন এ্যাসোসিয়েশন পত্নীতলা শাখার সভাপতি ও মালঞ্চ কিন্ডার গার্টেনের অধ্যক্ষ আশরাফুল ইসলাম জানান, মঙ্গলবার অবস্থান কর্মসূচী বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা চেয়ারম্যানকে অবগত করানো হয়েছে। থানায় গিয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তাকে পাওয়া না যাওয়ায় রাতে ফোনে অবগত করানো হলে তিনি মানববন্ধন না করার পরামর্শ প্রদান করেন। বুধবার সকাল ১১টায় নির্ধারিত সময়ে উপজেলার বিভিন্ন এলাকা থেকে কিন্ডার গার্টেন শিক্ষকরা এলেও পুলিশি বাঁধায় তারা রাস্তায় দাঁড়াতে পারেনি। পরে মাতাজি রোডে মালঞ্চ কিন্ডার গার্টেনের সামনে ৫মিনিট সময়ের জন্য সামাজিক দুরত্ব বজায় রেখে তাঁরা মানববন্ধন করতে চাইলেও পুলিশ তা করতে দেয়নি। পুলিশি বাঁধার কারণে মানববন্ধন করতে না পারায় তাঁরা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রণোদনার দাবীতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন। দাবীর সমর্থনে শিক্ষকদের শান্তিপূর্ণ মানববন্ধনে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য চরম ক্ষোভ প্রকাশ করেন এই শিক্ষক নেতা।

পত্নীতলা উপজেলার ৪৭টি কিন্ডার গার্টেনে প্রায় ৬হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে বলে জানান এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও নজিপুর আল-হেরা ইসলামী একাডেমীর সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান।

এ বিষয়ে পত্নীতলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা পরিমল কুমার চক্রবর্তীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, করোনা পরিস্থিতিতে সভা-সমাবেশ না করার নিষেধাজ্ঞা থাকায় অবস্থান কর্মসূচী পালনের অনুমতি দেওয়া হয়নি।

স/অ