পত্নীতলায় ঘর পাচ্ছে আরও ১১৭গৃহহীন পরিবার

পত্নীতলা প্রতিনিধি:

মুজিব বর্ষের উপহার হিসাবে জমিসহ গৃহ পাচ্ছে নওগাঁর পত্নীতলা উপজেলার আরও ১১৭ ভূমিহীন ও গৃহহীন পরিবার। রোববার (২০জুন) এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রীর পক্ষে উক্ত পরিবারগুলোর হাতে বাড়ির মালিকানার ফোল্ডার হস্তান্তর করা হবে। এর আগে (২২ জানুয়ারি) প্রথম পর্যায়ে উপজেলার ১১৪টি গৃহীন পরিবারকে গৃহ প্রদাণ করা হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, গৃহহীনদের মাঝে হস্তান্তরের জন্য ১১৭টি গৃহ নির্মাণের কাজ শেষ পর্যায়ে। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৭টি ইউনিয়নের গৃহহীনদের এ সকল বাড়ি দেওয়া হবে। এর মধ্যে দিবর ইউনিয়নের আকবরপুর ইউনিয়নের চান্দইলে ১৬টি, মধইলহাট ৬টি, কানুরা ৮টি,শিহাড়া ইউনিয়নের সুন্দরপুর ৩৮টি, তেপুকুরিয়া ৪টি, দিবর ইউনিয়নের ঘুরিয়াপাড়া ৬টি, বাঁকরইল ১টি,নির্মইল ইউনিয়নের হাটশাওলী নওপাড়ায় ১২টি, কৃষ্ণপুর ইউনিয়নের বিশুপুর ১টি, পতœীতলা ইউনিয়নের শাহাজাদপুর ১৬টি,কল্যাণপুর ৪টি গৃহ নির্মাণ করা হচ্ছে। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১লাখ ৭০হাজার টাকা। প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, একটি রান্না ঘর, ১টি টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে।

সরেজমিনে উপজেলার আকবরপুর ইউনিয়নের চান্দইলের সুবিধাভোগীদের সঙ্গে কথা বললে তারা জানান, আগে তাদের থাকার ভাল ঘর ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে খুব সুন্দর ঘরগুলো করে দিয়েছেন। তাই তারা শেখ হাসিনা সরকারের কাছে কৃতজ্ঞ।

অনাদী নামে এক উপকারভোগী জানান, আমার খুব ছোট একটি খুপরি ঘর ছিল। সামান্য বৃষ্টি হলে ঘরে পানি পড়ে দুর্ভোগ পোয়াতে হত। নিজের রোজগার দিয়ে সংসার চলায় দুসাধ্য ছিল। জমি কিনে পাকা ঘর করা সম্ভব্য ছিলনা। পাকা ঘরের আশা বাস্তবে নয় স্বপ্নেও করিনি। সে আশা পূরণ হয়েছে। আমার সন্তানেরাও ভবিষ্যতে এ ঘরে বাস করবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পরিবার নিয়ে মাথা গোঁজার একটি সুন্দর ব্যবস্থা করে দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃজ্ঞতা জানান এই অনাদী।

পতœীতলা উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকার জানান, গৃহ প্রদানের জন্য প্রকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী ২০জুন মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সারাদেশে উপকারভোগি পরিবারের নিকট গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। এরই অংশ হিসাবে একই তারিখে সকাল ১০.৩০ মিনিটে উপজেলা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ে পতœীতলার ১১৭টি গৃহহীন পরিবারের হাতে প্রধানমন্ত্রীর পক্ষে ফোল্ডার হস্তান্তর করা হবে। সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেও তিনি জানান।

স/অ