নোয়াখালীতে খাদ্যে বিষক্রিয়ায় মাদ্রাসাছাত্রের মৃত্যু, ১৭ শিশু হাসপাতালে

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে মিশন নূর হাদি (১০) নামে এক মাদ্রাসাছাত্রের মৃত্যু হয়েছে। এ ঘটনায় এক মাদ্রাসাশিক্ষকসহ আরও ১৮ জন অসুস্থ হয়েছেন।

সোমবার রাত ৯টার দিকে একলাশপুর বাজারের দোতালা মসজিদসংলগ্ন মদিনাতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা ও এতিমখানায় এ ঘটনা ঘটে।

নিহত মিশন নূর হাদি ওই মাদ্রাসার নুরানি শাখার ছাত্র। অসুস্থ ১৭ শিশুকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের সবার বয়স ৯ থেকে ১০ বছরের মধ্যে।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিদিনের মতো এশার নামাজ শেষ করে রাত ৯টার দিকে মাদ্রাসার একজন শিক্ষকসহ রাতের খাওয়ার খায় নুরানি শাখার প্রায় ১৮ শিশু শিক্ষার্থী।

খাওয়ার শেষ পর্যায়ে একে একে সবাই বমি করতে শুরু করে। পরে মাদ্রাসা কর্তৃপক্ষ স্থানীয় একজন চিকিৎসকে নিয়ে আসেন। পরে তিনি তাদের অবস্থা দেখে দ্রুত জেনারেল হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। রাত ১১টার দিকে তাদের হাসপাতালে আনা হয়।

অসুস্থদের সঙ্গে আসা মাদ্রাসার এক শিক্ষার্থী বলেন, নুরানির ছাত্ররা যখন ভাত খাচ্ছিল তখন আমরা নামাজ পড়ছিলাম। তাদের চিৎকার শুনে আমরা এসে দেখি সবাই বমি করছে। গরুর মাংসগুলো একসঙ্গে দুপুরে রান্না করে আলাদা দুই ভাগ করে রাখা হয়েছিল। দুপুরে খাওয়ার পর কারো সমস্যা হয়নি।

নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সৈয়দ মহিউদ্দিন আব্দুল আজিম জানান, হাসপাতালে ১৮ শিশু শিক্ষার্থীকে নিয়ে আসার পর একজন মারা যায়। অন্য শিশুদের প্রাথমিক চিকিৎসা দিয়ে শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। খাদ্যে বিষক্রিয়ার কারণে এ সমস্যা হয়েছে। এখনো দুই শিশুর অবস্থা আশঙ্কাজনক।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. খলিলুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, মাদ্রাসার অধ্যক্ষ ইসমাইল হোসেনের সঙ্গে কথা বলে তিনি বিষয়টি জানতে পারেন। রাতে ভাতের সঙ্গে বাচ্চাদের গরুর মাংস দেওয়া হয়, যা দুপুরেও তারা খেয়েছিল। স্থানীয় এক নারী তাদের খাবার রান্না করেন।

 

সূত্রঃ যুগান্তর