নেপালে করোনায় সরকারের ব্যর্থতার অভিযোগে বিক্ষোভ

নেপালে করোনা মোকাবেলায় সরকারের ব্যর্থতার অভিযোগ এনে লকডাউনের মধ্যে বিক্ষোভ করেছে দেশটির কয়েকশ নাগরিক। মঙ্গলবার দেশটির রাজধানী কাঠমুন্ডুতে অন্তত ৫০০ বিক্ষোভকারী জড়ো হয়ে বিক্ষোভে অংশ নেন। এ সময় পুলিশ তাদের ওপর জল কামান নিক্ষেপ করে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম ডেইলি সাবাহর খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা ব্যানারে যথেষ্ট হয়েছে লিখে প্রতিবাদে অংশ নেন। তাদের দাবি, বিদেশফেরত কর্মীদের জন্য ভালো পরীক্ষা ও কোয়ারেন্টিন নিশ্চিত করাসহ সরকারের ব্যয়ে স্বচ্ছতার কথা বলা হয়েছে।

পুলিশ বলছে, ১০ জন প্রতিবাদকারী দেশটির প্রধানমন্ত্রীর বাসভবনের কাছে চলে আসলে তাদের গ্রেফতার করা হয়।

নেপালে যখন ২৪ মার্চ দুইজন করোনা রোগী শনাক্ত হয় তখন দেশ জুড়ে দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়। বর্তমানে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৭৬২ জন। আর দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪ জনের।

জগন্নাথ লামিচ্চানে নামে এক বিক্ষোভকারী বলেন, ‘অর্থনীতি এখন কসাইখানায়, সরকার আমাদের স্বাস্থ্য ও স্বাস্থ্য ব্যবস্থাকে সংকটে ফেলেছে এবং তারা অকার্যকর ও অযোগ্য।’

চাকরি হারিয়ে সম্প্রতি কয়েক লাখ নেপালি শ্রমিক ভারত ও মধ্যপ্রাচ্য থেকে ফেরত এসেছে। সীমান্ত এলাকায় করোনা শনাক্ত পরীক্ষা ও কোয়ারেন্টাইন কেন্দ্রগুলোতে ব্যাপক ভীড় রয়েছে শ্রমিকদের।

আটককৃতদের মধ্যে প্রাজোয়াল ভাত্তারাই নামে এক চিত্রগ্রাহক রয়েছেন।

টেলিফোনে এএফপিকে তিনি বলেন, ‘সরকারের সময় ছিল এবং আরও ভালোভাবে প্রস্তুতি নিতে পারত।’