নেপালের সঙ্গে সরাসরি ট্রেন যোগাযোগ শুরু হচ্ছে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ২০১৮ সালের মধ্যে বাংলাদেশের সঙ্গে নেপালের সরাসরি ট্রেন যোগাযোগ শুরু হবে।

 

আজ রোববার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

 

এর আগে বাংলাদেশ সফররত নেপালের বাণিজ্যমন্ত্রী রোমি গাউচান থাকালির সঙ্গে বৈঠক করেন তোফায়েল আহমেদ। বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, বাগেরহাটের মোংলা থেকে খুলনা পর্যন্ত রেললাইন স্থাপনের কাছ চলছে। এ কাজটা শেষ হলে বাংলাদেশ থেকে নেপাল পর্যন্ত সরাসরি রেল যোগাযোগ আনুষ্ঠানিকভাবে শুরু হবে। এই যোগাযোগ শুরু হলে দুই দেশেরই বাণিজ্য বাড়বে।

 

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের মোংলা বন্দর ব্যবহার করে পণ্য রপ্তানি করতে পারবে নেপাল। একইভাবে মোংলা বন্দর ব্যবহার করে দেশটি যেকোনো দেশ থেকে পণ্য আমদানি করতে পারবে। মোংলা বন্দরে খালাস করে রেল কার্গোর মাধ্যমে পণ্য নিজেদের দেশে নিতে পারবে তারা। এতে করে বাংলাদেশ বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে আন্তসংযোগ প্রকল্পের আওতায় এই রেল যোগাযোগ শুরু হবে। তিনি বলেন, নেপালে উৎপাদিত জলবিদ্যুৎ আমদানির বিষয়ে দেশটির বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। এ বিষয়ে সম্মত হয়েছে দুই দেশ।

 

‘নেপালের বাণিজ্যমন্ত্রী আমাদের কাছে স্থলবন্দরের অন-অ্যারাইভাল ভিসা দেওয়ার প্রস্তাব করেছেন। আমরা বিষয়টি পর্যালোচনা করে তাদের জানাব বলেছি’, যোগ করেন তোফায়েল আহমেদ।

 

বৈঠকে নেপাল ও বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র:এনটিভি