নেতানিয়াহুর বাড়ির সামনে ব্যাপক বিক্ষোভ, ক্ষমতা না ছাড়া পর্যন্ত অবস্থানের ঘোষণা

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভকারীরা প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেছেন, নেতানিয়াহু ক্ষমতা না ছাড়া পর্যন্ত তার বাড়ির সামনে তারা অবস্থান করবেন।

এরইমধ্যে বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে প্রাইম মিনিস্টার এর পরিবর্তে ‘ক্রাইম মিনিস্টার’ খেতাব দিয়েছেন।

শনিবার বিক্ষোভকারীরা পুরো ইসরায়েলে বিক্ষোভ করেন। নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিগত ২৫ সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছেন সাধারণ মানুষ। এছাড়া, তার বিরুদ্ধে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী ব্যবস্থাপনা নিয়েও নানা অনিয়মের অভিযোগ রয়েছে। এতে সাধারণ ইসরায়েলিরা নেতানিয়াহুর ওপর ব্যাপকভাবে ক্ষুব্ধ।

 

শনিবার অন্তত দুই হাজার বিক্ষোভকারী পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে নেতানিয়াহুর বাড়ির সামনে সমবেত হন। এছাড়া, সিজারিয়া শহরে নেতানিয়াহুর ব্যক্তিগত বাড়ির সামনেও শত শত মানুষ সমবেত হয়ে বিক্ষোভ করেন। তারা অঙ্গীকার ব্যক্ত করেন যে, নেতানিয়াহু পদত্যাগ না করা পর্যন্ত সেখান থেকে তারা ঘরে ফিরবেন না।

গত সপ্তাহে তার বাড়ির সামনে অবস্থান কর্মসূচি পালন করতে গিয়ে ২৭ জন গ্রেফতার হন। এরপর বিক্ষোভকারীরা তার বাড়ি ঘেরাও করে রাখার ঘোষণা দেন। তারা বলেছেন, নেতানিয়াহু পদত্যাগ না করা পর্যন্ত তার বাড়ির বাহির এবং প্রবেশ পথ বন্ধ থাকবে, তাকে ঘরে আবদ্ধ করে রাখা হবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন