নিয়ম ভেঙে শাস্তির মুখে জার্মানি!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কাতারে বিশ্বকাপ খেলতে গিয়ে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) নিয়ম ভেঙ্গে শাস্তির মুখে পড়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

সাংবাদিক সম্মেলনে নিয়ম ভঙ্গ করেন জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক। ফিফার নিয়ম অনুযায়ী, ম্যাচের ঠিক আগের দিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কোচের সঙ্গে উপস্থিত থাকার কথা দলের একজন ফুটবলারের।

কিন্তু কোনো ফুটবলারকে সঙ্গে না নিয়ে একাই সাংবাদিক সম্মেলনে চলে আসেন জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক। ফ্লিকের বক্তব্য- ফুটবলারদের অনুশীলনে মনোযোগ দিতে সংবাদ সম্মেলনে আসতে বারণ করা হয়েছে।

কাতার বিশ্বকাপের সব ম্যাচের সংবাদ সম্মেলন হচ্ছে দোহারের মিডিয়া সেন্টারে। ম্যাচের ঠিক আগের দিন সংবাদ সম্মেলনে অংশ নিতে নিজেদের অনুশীলন ক্যাম্প আল শামাল থেকে ২০০ কিলোমিটার পাড়ি দিয়ে হাজির হতে হয়েছে জার্মানির কোচকে।

এ সমস্যার কথা উল্লেখ করে জার্মান কোচ বলেন, একজন প্লেয়ার তিন ঘণ্টার পথ পেরিয়ে এখানে সাংবাদিক সম্মেলন করতে আসবে- এমনটা প্রত্যাশা করা সম্ভব নয়। তাই ওদের অনুশীলনে ফোকাস করতে বলেছি। ওদের জানিয়েছি, আমি একাই সাংবাদিক সম্মেলন করব। আমার দলের ২৬ জন ফুটবলারই গুরুত্বপূর্ণ। তাই ওদের অন্য কোথাও শক্তি ক্ষয় না করে ট্রেনিংয়ে পুরোটা নিংড়ে দিতে বলেছি।

ফিফার নিয়ম অমান্য করা প্রসঙ্গে জার্মানির কোচ বলেন, আমরা ভীষণ হতাশ। আমাদের ট্রেনিং গ্রাউন্ডেই ভালো মিডিয়া সেন্টার রয়েছে। যদি কাছাকাছি প্রেস কনফারেন্স হতো, তাহলে ফুটবলাররা আসতে পারত।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, জার্মান ফুটবল সংস্থার পক্ষ থেকে আগেই ফিফাকে  এ বিষয়টি জানানো হয়েছিল।