নিহত মার্কিন সেনাদের ‘হতভাগা’ বলেছেন ট্রাম্প

যুদ্ধে নিহত মার্কিন সেনাদের কটাক্ষ করে ‘পরাজিত’ ও  ‘হতভাগা’ বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই মন্তব্যের বিষয়টি প্রথম প্রকাশ করেছিলে মার্কিন সাময়িকী দ্য আটলান্টিক।  পরে অ্যাসোসিয়েটেড প্রেস ও ফক্স নিউজ বিশদ প্রতিবেদন প্রকাশ করে।

দ্য আটলান্টিক জানিয়েছে, ২০১৮ সালে প্যারিস সফরের সময় সেখানে মার্কিন সেনাদের সমাধিতে যেতে অনীহা প্রকাশ করেছিলেন ট্রাম্প। ওই সময় তিনি তার জ্যেষ্ঠ কর্মকর্তাদের বলেছিলেন, ‘আমার কেন সমাধিতে যাওয়া উচিত? এটি পরাজিতদের দিয়ে পূর্ণ।’

অবশ্য চারটি সূত্র সাময়িকীটিকে জানিয়েছে, ট্রাম্প বৃষ্টির কারণে সমাধিতে যাওয়ার প্রস্তাব বাতিল করেছিলেন। কারণ বৃষ্টিতে তার চুল এলেমেলো হয়ে যেতে পারে এবং যুদ্ধে নিহত আমেরিকানদের শ্রদ্ধা দেখানোটা গুরুত্বপূর্ণ বলে তিনি বিশ্বাস করেন না।

একই সফরে পৃথক আলাপচারিতায় ট্রাম্প ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধে বেলিয়াউ উড যুদ্ধে নিহত এক হাজার ৮০০ এর বেশি মার্কিন সেনাকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন। যুদ্ধে মারা যাওয়ার জন্য সেনাদের তিনি ‘হাবাগোবা’ বলে মন্তব্য করেন।

দ্য আটলান্টিক অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনটি প্রকাশ করলেও পরে অ্যাসোসিয়েটেড প্রেস জানায়, তারা স্বাধীন সূত্র থেকে ট্রাম্পের একাধিক মন্তব্য সম্পর্কে নিশ্চিত হয়েছে।

ট্রাম্প অবশ্য এসব প্রতিবেদনকে ভুয়া খবর  বা ‘ফেক নিউজ’  বলে দাবি করেছেন।

তিনি বলেছেন, ‘যেখানে বাজেটে আমি যা করেছি, আমাদের সেনাবাহিনীর বেতন বৃদ্ধিসহ সামরিক বাজেট নিয়ে, যা অন্য কেউ করেনি, সেখানে কীভাবে আমি আমাদের সেনাবাহিনী ও নিহত বীরদের নিয়ে নেতিবাচক মন্তব্য করতে পারি তা ভাবুন। একটি ভয়ঙ্কর সাময়িকীর মাধ্যমে অবমাননাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।’