সোমবার , ১ জুলাই ২০২৪ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নির্বাচনী বাজিতে হারতে বসেছেন ম্যাক্রোঁ

Paris
জুলাই ১, ২০২৪ ১:৩৩ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ফ্রান্সে আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে কট্টর ডানপন্থিরাদের কাছে বড় পরাজয়ের মুখে পড়েছে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর জোট।

গত রোববার (৩০ জুন) অনুষ্ঠিত এই নির্বাচনের বুথফেরত জরিপ অনুযায়ী, মেরিন লে পেনের কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‍্যালি (আরএন) এ নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে শীর্ষ স্থান পেতে যাচ্ছে।

প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হতে পারেন বামপন্থী দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট। ম্যাক্রোঁর এনসেম্বল জোট ২০ দশমিক ৫ শতাংশ থেকে ২৩ শতাংশ ভোট নিয়ে তৃতীয় হতে পারে।
ফ্রান্সের এবারের নির্বাচনে ভোট পড়ার হার ১৯৮৬ সালের পর সর্বোচ্চ। গতকাল স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ ভোট পড়ার হার ছিল ৬০ শতাংশ। এর আগের পার্লামেন্ট নির্বাচনে ভোট পড়েছিল ৩৯ দশমিক ৪২ শতাংশ।

ফ্রান্সের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ২৮৯ আসন প্রয়োজন। একাধিক জরিপ সংস্থার হিসাব বলছে, ৫৭৭ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসন পেতে পারে আরএন। কিন্তু দ্বিতীয় রাউন্ডের পর তারা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে কি না, তা এখনও নিশ্চিয় নয়।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে খারাপ ফলাফল করার পর আগাম নির্বাচনের ঘোষণা দেন মাখোঁ। কিন্তু অনেকটা বাজি ধরার মত তার এই সিদ্ধান্ত এখন উল্টো ফল দিতে যাচ্ছে। এই পরাজয়ে পার্লামেন্টে ম্যাক্রোঁর জোটের অবস্থান আরও দুর্বল হয়ে পরবে বলে ধারণা করা হচ্ছে। ফলে, মেয়াদের বাকি তিন বছরে প্রেসিডেন্ট হিসেবে ম্যাক্রোঁর ক্ষমতা অনেকটা খর্ব হবে।

সর্বশেষ - আন্তর্জাতিক