নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে এবার এমপি আয়েনকে চিঠি

নিজস্ব প্রতিবেদক:

জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর পক্ষে আয়োজিত সভায় অংশ নেওয়ায় এবার রাজশাহীর ৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিনকে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। শনিবার রিটা পাঠানো চিঠিতে সংসদ সদস্যকে নির্বাচনী আচরণবিধি পালনের নির্দেষ দেওয়া হয়।

এর আগে, নির্বাচনী কার্যক্রমে অংশ নেওয়ায় গত ২৮ সেপ্টেম্বর রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও গত ২৯ সেপ্টেম্বর রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য মনসুর রহমানকে চিঠি দেওয়া হয়।

জানা গেছে, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন শুক্রবার রাজশাহী নগরের ‘চৈতির বাগানে’ আয়োজিত মতবিনিময় সভায় অংশ নেন। ওই সভায় জেলা পরিষদে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল উপস্থিত ছিলেন।

শনিবার সংসদ সদস্য আয়েন উদ্দিনকে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল। চিঠিতে উল্লেখ করা হয়, স্থানীয় পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে রিটার্নিং কর্মকর্তার কাছে প্রতীয়মান হয়েছে যে, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে একজন প্রার্থীর পক্ষে নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করেছেন। জেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬ -এর বিধি ২(১৪) অনুসারে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে একজন সংসদ সদস্য কোনো প্রার্থীর পক্ষে প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

রবিবার চিঠির বিষয়ে এমপি আয়েন উদ্দিন জানান, তিনি চিঠি পেয়েছেন; তাতে নির্বাচনী আচরণবিধি যথাযথ প্রতিপালনের জন্য অনুরোধ করা হয়েছে।

এবারের রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল ও ‘বিদ্রোহী’ প্রার্থী আখতারুজ্জামান। এছাড়া আফজাল হোসেন ও বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল নামের আরও দুজন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ‘বিদ্রোহী’ প্রার্থী হওয়ায় গত ২৫ সেপ্টেম্বর রাজশাহী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক আখতারুজ্জামানকে দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

জি/আর