বৃহস্পতিবার , ৮ মার্চ ২০১৮ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নারী কখনো পিছিয়ে পড়ে না: জাহানারা আলম

Paris
মার্চ ৮, ২০১৮ ৫:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম একজন তারকা ক্রিকেটার জাহানারা আলম। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক নারী দিবস নিয়ে যা বলেন।

আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ। একটা দিন। কিন্তু আমার কাছে মনে হয় নারীদের সীমাবদ্ধ কোনো দিন নেই। প্রত্যেক দিনই নারীদের। তারপরও যখন নারীদের জন্য আন্তর্জাতিক একটা দিবস করা হয়েছে। এজন্য সব নারীকে আমি শুভেচ্ছা জানাচ্ছি। তাদের যে সাফল্য, তারা যেভাবে এগিয়ে যাচ্ছে। বিমান চালনা থেকে কৃষিকাজ, খেলাধুলা, দেশ পরিচালনাসহ সব সেক্টরে অবদান রাখছে।

এখনও যারা সমাজের বিভিন্ন প্রকার বাধা-বিপত্তি পেরিয়ে আসতে পারেননি। তাদের আমি বলব, আপনারা চেষ্টা চালিয়ে যান সফলতা আসবেই। নারী কখনও পিছিয়ে পড়ে না। বাধা-বিপত্তি পেরিয়ে নারীদের সামনে এগিয়ে যাওয়ার সেই ক্ষমতা আছে। নারীদেরও প্রচণ্ড কষ্ট সহ্য করার ক্ষমতাও আছে, যেটা আমরা গ্রামাঞ্চলে এবং শহরেও দেখে থাকি।

হতাশার বিষয় হলো আমরা এখনও নারীদের সেভাবে স্থান দিতে পারিনি। এটার জন্য আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। পুরুষের পাশাপাশি নারীদের স্থান দিতে হবে। কবির ভাষায় যদি বলি, ‘বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চিরকল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। নারীদের সেই সুযোগ দিতে হবে।

পুরুষরা যদি নারীদের সম্মান করেন তাহলে নারীর পক্ষে আরও উন্নয়ন করা সম্ভব। যারা সম্মান করছেন তাদের আমার স্যালুট। কারণ কোনো মানুষই কিন্তু একাকী চলতে পারে না। যদি করেও থাকে সেটা রেয়ার। সেটা খুবই স্বল্প। নারীদের উন্নতি করতে হলে অনেক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। আমি জাহানারা আলম ক্রিকেটার হতে পরিবার থেকে তেমন কোনো সমস্যায় পড়িনি। কিন্তু আমার মতো এমন অকেন নারী আছেন যারা উঠে আসার পেছনে হাজারো বাধার সম্মুখীন হয়েছেন।

নারীদের উন্নয়নের এই জায়গাটা একদম সহজ না। আবার কঠিনও না। কেউ চাইলে উন্নতি করতে পারেন। তারপরও আমি বলব, যদি কোনো নারী উন্নতি করতে চায় তাহলে তাকে পরিবার থেকে সাপোর্ট পেতে হবে। পরিবারের সাপোর্ট না পেলে ওই মেয়ের মেধা বিকাশে কখনোই সহায়ক হবে না।

তাছাড়া সবাই কিন্তু একই ট্যালেন্ট নিয়ে জন্ম নেয় না। যদি পরিবার থেকে সে সাপোর্ট পায় এবং সমাজে আমরা কিছু অনৈতিক কাজ দেখে থাকি। এখানেও যদি পরিবার ইনভলব থাকে;নিজেদের মেয়েকে সুন্দরভাবে গড়ে তোলে তাহলে সমাজে অনৈতিক কাজও দিন দিন কমে আসবে।

সূত্র: যুগান্তর

 

সর্বশেষ - খেলা