“নারী উদ্যোক্তার খোঁজে” ফেসবুক গ্রুপের আয়োজনে রাজশাহীতে উদ্যোক্তা মেলা

জেসমিন আরা ফেরদৌস:

রাজশাহীতে নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে “নারী উদ্যোক্তার খোঁজে” ফেসবুক গ্রুপের আয়োজনে চলছে উদ্যোক্তা মেলা। নগরীর বিনোদন কেন্দ্র সিমান্ত নোঙরে আয়োজন করা হয় ২ দিন ব্যাপী এই উদ্যোক্তা মেলার। বাহারিরকমের জিনিসপত্র নিয়ে মেলায় রয়েছে ১৫ টি স্টল। আজ শনিবার ছিলো মেলার শেষ দিন।

সারেজমিনে গিয়ে কথা হয় পুরান ঢাকার বাসিন্দা ও “নারী উদ্যোক্তার খোঁজে” গ্রুপের চেয়ারম্যান ঊর্মি রহমানের সাথে। তিনি সিল্কসিটিনিউজ কে জানান,তার নিজের “বাঙালি”নামে দেশীয় পণ্যের একটি ফেসবুক পেজ রয়েছে। তিন বছর আগে তিনি তার মত বিভিন্ন উদ্যোক্তাদের নিয়ে কাজ করার জন্য ” স্বাবলম্বী” নামে একটি ফেসবুক গ্রুপ খোলেন। এবং পরবর্তীতে সে গ্রুপের নাম হয়ে যায় ” নারী উদ্যোক্তার খোঁজে”। বর্তমানে গ্রুপটির সদস্যসংখ্যা ৪৬ হাজার। নারীদের ঘর সংসারের বাইরে এসে নিজেদেরকে উদ্যোক্তা করে গড়ে তোলার জন্যই তিনি এই উদ্যোগ নেন এবং এরই ধারাবাহিকতায় বাংলাদেশের বিভিন্ন জেলায় তিনি এই উদ্যোক্তা মেলার আয়োজন করেন।

তারা সাথে কথা বলে আরো জানা গেছে, এই পর্যন্ত ঢাকাতে ৬ টি এবং ঢাকার বাইরে ৪ টি মেলার আয়োজন করেছেন তিনি।

মেলায় অংশগ্রহণকারী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং রিফাহ’স ক্রাফট কালেকশন এর স্বতাধিকারী তরুন উদ্যোক্তা রিফাহ তাবাসসুম প্রিমা বলেন, মেলায় স্টল দিতে পেরে আমি খুব আনন্দিত। তিন বছর ধরে আমার একটা ফেসবুক পেজের মাধ্যমে আমার হাতে তৈরী বিভিন্ন শাড়ি গয়না বিক্রি করে থাকি। কাঠের তৈরী কানের দুল, চুড়ি, হ্যান্ডপেইন্ট শাড়ি, হাফসিল্ক ও জরির শাড়ি, মালা, আংটিসহ নানারকম অর্নামেন্টস নিয়ে আমি আমার স্টল সাজিয়েছে। তবে আশানুরূপ ক্রেতা আমি পাইনি।

আরেক নারী উদ্যোক্তা ঢাকার মোহাম্মদপুরের ফারজানা লিজা।”মাটির মেলা” নামে তার একটি ফেসবুক পেজ আছে। সেখানে মাটির তৈরী বিভিন্ন তৈজসপত্র বিক্রি করা হয়। তিনি বলেন, মেলায় স্টল দিতে পেরে খুব ই ভালো লাগছে। এই স্টল দেবার জন্যই ঢাকা থেকে রাজশাহীতে এসেছি। এবং অনেক ক্রেতাও পেয়েছি আমি। মাটির তৈরী টি-পট সেট, প্লেট, নকশা করা ব্যাংক, জগ, মগসহ বিভিন্ন রকমের জিনিস দিয়ে তিনি তার স্টলটি সাজিয়েছেন বলে জানান।