নারী আইপিএল ঝড় তুললেন শেফালি এবং ল্যানিং

সিল্কসিটি স্পোর্টস ডেস্ক :

হারমানপ্রিত কউরের দল প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করেছিলো ২০৭ রান। জবাব দিতে নেমে গুজরাটের মেয়েরা মাত্র ৬৪ রানে অলআউট হয়ে যায়। মুম্বাই ইন্ডিয়ান্স ম্যাচ জিতে নেয় ১৪৩ রানের বিশাল ব্যবধানে।

দ্বিতীয় ম্যাচটি আজ অনুষ্ঠিত হচ্ছে ব্রেবোর্ন স্টেডিয়ামে। মুখোমুখি দিল্লি ক্যাপিটালস এবং রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর নারীরা। এই ম্যাচেও রীতিমত রানের বন্যা বইয়ে দিয়েছেন দিল্লির মেয়েরা। ভারতীয় ব্যাটার শেফালি বার্মা এবং অধিনায়ক, অস্ট্রেলিয়ান ব্যাটার মেগ ল্যানিং রীতিমত ঝড় তুলেছেন।

টস হেরে ব্যাট করতে নেমে দিল্লি ক্যাপিটালসের দুই ওপেনার মেগ ল্যানিং এবং শেফালি বার্মা ১৪.৩ ওভারেই গড়েন ১৬২ রানের বিশাল জুটি। ৪৩ বলে ৭২ রানের ঝড় তুলে আউট হন ল্যানিং। ১৪টি বাউন্ডারিতে নিজের ইনিংস সাজান তিনি। শেফালি বার্মা ৪৫ বলে তোলেন ৮৪ রানের ঝড়। ১০ বাউন্ডারির সঙ্গে ৪টি ছক্কার মার মারেন তিনি।

মারিজানে ক্যাপ ১৭ বলে করেন ৩৯ রান। ৩টি করে বাউন্ডারি এবং ছক্কার মার মারেন তিনি। ১৫ বলে ২২ রানে অপরাজিত থাকেন জেমিমা রদ্রিগেজ। শেষ পর্যন্ত ২ উইকেট হারিয়ে ২২৩ রান করে দিল্লির মেয়েরা। হিদার নাইট নেন ২ উইকেট।

জবাব দিতে নেমে এ রিপোর্ট লেখার সময় ১৪.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৫ রান তুলেছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মেয়েরা।

নারী আইপিএলে এত বেশি রান ওঠার একটা কারণ অবশ্য রয়েছে। গত মাসে শেষ হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও বাউন্ডারির দৈর্ঘ্য ছোট করা হয়েছে! দক্ষিণ আফ্রিকায় বাউন্ডারির দৈর্ঘ্য রাখা হয়েছিল ৬৫ মিটার। নারী আইপিএলে প্রতিটি ভেন্যুতেই বাউন্ডারির দৈর্ঘ্য ৬০ মিটার রাখার নির্দেশ দেওয়া হয়েছে বিসিসিআইয়ের পক্ষ থেকে।

অপরদিকে আইপিএলে বাউন্ডারির দৈর্ঘ্য ৭০ মিটার রাখা হয় বিসিসিআইয়ের তরফে। উদ্দেশ্যে একটাই যতটা বেশি সম্ভব বাউন্ডারি, ওভার-বাউন্ডারি হোক। ফলে ক্রিকেটীয় বিনোদনের সাক্ষী থাকুক উপস্থিত দর্শকরা। এই ভাবনা চিন্তা থেকেই বাউন্ডারির দৈর্ঘ্য কমানো হয়েছে।