নারীর প্রতি সব ধরনের সহিংসতা বন্ধে সকলকে এগিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক:

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২১ উদযাপন উপলক্ষ্যে বেসরকারী সংগঠন লাইট হাউসের আয়োজনে র‌্যালী ও আলোচনা এবং লোকগান গম্ভীরার আয়োজন করা হয়। রাজধানী ঢাকার কামাল আর্তাতুক এভিনিউর মূল সড়কে র‌্যালী এবং বনানী ফুড কোর্ট এলাকায় আলোচনা এবং গম্ভীরা গানের আয়োজনে নারী নির্যাতন বন্ধ এবং কমলা রঙের বিশ্ব গড়ার আহ্বান জানানো হয়।

দাতা সংস্থা ইউএসএআইডিএর অর্থায়নে পাথফাইন্ডার সুখী জীবন প্রকল্পের কারগিরী সহযোগিতায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. লাইলি আক্তার।

এ সময় বিশেষ অতিথি হিসেবে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. নিয়াজ মোহাম্মদ কামালী, পুলিশের গুলশান জোনের সহকারি পুলিশ কমিশনার নিউটন দাস, ইএনএফপিএ প্রজেক্ট টেকনিক্যাল অফিসার ডা. রাহাত আরা নূর, সেভ দ্যা চিলড্রেনের সালিমা সুলতানা, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের এডোলোসেন্ট বিহেবিয়াল চেঞ্জ ম্যানেজার সোহরাব হোসেন। অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন লাইট হাউস নির্বাহী প্রধান মো. হারুন অর রশিদ। লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে সকল নাগরিককে এগিয়ে আসার আহাবান জানান। একটি মানবিক সমাজ গড়ার ক্ষেত্রে নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, বাংলাদেশে নারীর প্রতি যৌন ও লিঙ্গ ভিত্তিক সহিংসতার প্রতিকার প্রাপ্তিতে বিভিন্ন আইন, উচ্চ আদালতের নির্দেশনা, বিধিমালা ও নীতিমালা রয়েছে। এই সকল আইন ও নির্দেশনাসমূহের আলোকে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যবৃন্দ সহিংসতার শিকার নারীদের সুরক্ষা ও প্রতিকার প্রদানে পদক্ষেপ নিয়ে থাকেন।

লাইট হাউসের আয়োজনে ২৫ নভেম্বর শুরু হওয়া এই কার্যক্রম আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে বলে জানান আয়োজক প্রতিষ্ঠান। এই সমসয়ে লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে টেলিভিশন বিতর্ক, এলাকাভিত্তিক মাইকিং প্রচারণা, গোলটেবিল বৈঠকসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ শুরু হয়েছে। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও পক্ষ পালন করছে।

স/রি