নারীর পোশাক নিয়ে ইমরান খানের মন্তব্যে যা বললেন তসলিমা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাকিস্তানে ধর্ষণ বেড়ে যাওয়ার জন্য নারীর ‘স্বল্পবসন’কে দায়ি করে ফের সমালোচনার মুখে পড়েছেন পড়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খানের ওই মন্তব্যের নিন্দা জানিয়েছে। এবার ইমরানের ওই মন্তব্যের ইমরানের ভাষাতেই জবাব দিয়েছেন ভারতে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।

নিজের অফিসিয়াল টুইটারে তসলিমা ইমরান খানের একটি খালি গায়ের ছবি পোস্ট করে লিখেছেন ‘পুরুষরা কম কাপড় পরলে নারীদের উপর তার প্রভাব পড়ে যদি না তারা রোবট হন।

সম্প্রতি একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে সঙ্গে একটি সাক্ষাৎকারে ইমরান খান বলেন, যদি নারীরা স্বল্পবসন পরেন, তাহলে পুরুষরা রোবট না হলে সেটা তাদের উপর প্রভাব ফেলে। এটা খুবই সাধারণ ব্যাপার।

তবে ইমরান খানের এ ধরনের মন্তব্য এবারই প্রথম নয়। মাস খানেক আগেও পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে অশালীনতাকে দায়ী করেছিলেন ইমরান। এপ্রিলে ইমরানের সেই মন্তব্যের প্রতিবাদে লিখিত ভাবে তার ক্ষমা প্রার্থনা করেছিল পাক নাগরিকরদের একটি অংশ।

পাকিস্তানের প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী দেশটিতে প্রতি ২৪ ঘণ্টায় অন্তত ১১টি ধর্ষণের ঘটনা ঘটে। গত ছ’বছরে এ জাতীয় ২২ হাজারটি মামলা দায়ের করা হয়েছে। তবে পাকিস্তানে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার হার অত্যন্ত কম। পরিসংখ্যান বলছে মোট ঘটনার ০.৩ শতাংশকে দোষী সাব্যস্ত করা হয়ে থাকে, যা অস্বাভাবিক।

গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভী নারী ও শিশু নির্যাতন মামলার বিচারের জন্য বিশেষ আদালত গঠনের অনুমোদন করেছিলেন। এছাড়াও ধর্ষণবিরোধী অর্ডিন্যান্স ২০২০ ও অনুমোদন হয়েছিল । সেই আইন অনুযায়ী এই জাতীয় মামলা চার মাসের মধ্যে যথাযোগ্যভাবে শুনানি ও সম্পন্ন করার আইনি আদেশ দেয়।