নারায়ণগঞ্জে হেফাজত ও আহলে সুন্নতদের গণজমায়েত স্থগিত

নারায়ণগঞ্জে ইসলামী দুটি সংগঠনের ডাকা গণজমায়েত নিয়ে যে উত্তেজনাকর পরিস্থি

তির সৃষ্টি হয়েছিল, সেটি থামিয়ে দিয়েছে পুলিশ প্রশাসন। উভয়পক্ষকে কড়া ভাষায় বলে দেয়া হয়েছে– রোববার কোনো ধরনের সমাবেশ বা গণজমায়েত হবে না।

 

শনিবার রাতে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ওলামা পরিষদ ও হেফাজাত নেতৃবৃন্দসহ আহলে সুন্নত ওয়াল জামাতের নেতাদের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেন। বৈঠকে উভয়পক্ষকে জানিয়ে দেয়া হয়েছে– কোনো ধরনের জমায়েত ও উচ্ছৃঙ্খল আচরণ করা যাবে না। সেই সঙ্গে উসকানিও চলবে না।

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওসি আসাদুজ্জামান বলেন, আমাদের কাছে খবর ছিল সকালে ডিআইটিতে ওলামা পরিষদ ও বিকালে আহলে সুন্নত ওয়াল জামাতের নেতাকর্মীরা পৃথকভাবে সমাবেশ গণজমায়েত করবেন।

বিষয়টি নিয়ে উত্তেজনা ছিল। উভয়পক্ষকে ডেকে এ ধরনের গণজমায়েত থেকে বিরত থাকতে নির্দেশ দেয়া হয়েছে। কেউ নির্দেশ অমান্য করলে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

হেফাজতে ইসলামের প্রয়াত আমির আল্লামা আহমদ শফীকে কটূক্তি করার অভিযোগে গ্রেফতারকৃত আহলে সুন্নাত ওয়াল জামাতের সদস্য আল্লামা মুফতি আলাউদ্দিন জিহাদী ইস্যুতে এ সমাবেশ ও গণজমায়েতের ডাক দেয়া হয়।

শহরের ডিআইটি জামে মসজিদের সামনে ওলামা পরিষদের ব্যানারে বিক্ষোভ করবেন বলে জানিয়েছিলেন সংগঠনটির জেলার সভাপতি আবদুল আউয়াল, যিনি একই সঙ্গে হেফাজতের জেলার সভাপতি। মূলত ওলামা পরিষদ, হেফাজতে ইসলাম ও জমিয়তের নারায়ণগঞ্জের কমিটিগুলো একই ব্যক্তি দ্বারা পরিচালিত।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যু নিয়ে কটূক্তির অভিযোগ এনে দেওভোগ মাদ্রাসার খতিব হারুনুর রশীদ বাদী হয়ে মুফতি আলাউদ্দিন জিহাদীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন ফতুল্লা মডেল থানায়।

ওই মামলায় গত ২০ সেপ্টেম্বর দুপুরে ফতুল্লার মাহমুদপুর এলাকার নিজ বাড়ি থেকে আলাউদ্দিন জিহাদীকে গ্রেফতার করে পুলিশ।

এর পর থেকেই মূলত নারায়ণগঞ্জে হেফাজত ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় ধারাবাহিক আন্দোলন চলে আসছিল।

প্রথমে ২২ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত আহলে সুন্নত ওয়াল জামাতের ঐক্য পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুফতি মুহাম্মদ আলী আকবরের নেতৃত্বে সড়ক অবরোধ করে ওই বিক্ষোভ সমাবেশ করেন তারা।

২৫ সেপ্টেম্বর জুমার পর নারায়ণগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামাত ঐক্য পরিষদের আয়োজনে নারায়ণগঞ্জে প্রেসক্লাবের সামনে মানববন্ধন হয়।

২৩ সেপ্টেম্বর বিকালে শহরের চাষাড়ায় একটি চাইনিজ রেস্টুরেন্টে আহলে সুন্নাত ওয়াল জামাতের সদস্য আল্লামা মুফতি আলাউদ্দিন জিহাদীর নিঃশর্ত মুক্তির দাবিতে আহলে সুন্নাত ওয়াল জামাত ঐক্য পরিষদ নারায়ণগঞ্জের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

শনিবার মাগরিবের নামাজের পর নারায়ণগঞ্জ মহানগর উলামা পরিষদের উদ্যোগে ডিআইটি রেলওয়ে কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ২নং রেলগেট হয়ে আবার মসজিদের সামনে গিয়ে শেষ হয়।

নারায়ণগঞ্জ জেলা উলামা পরিষদের সভাপতি ও ডিআইটি রেলওয়ে কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবদুল আউয়াল বলেন, সারা দেশে কী হচ্ছে সেটি বলতে পারব না। তবে ইদানীংকালে নারায়ণগঞ্জে শির্কবাদী, ভণ্ড ও মাজার পূজারিরা মাথাচাড়া দিয়ে উঠেছে। তারা রোববার গণজমায়েতের ঘোষণা দিয়েছে। আমরা জীবনবাজি রেখে সেই গণজমায়েত প্রতিহত করব।

 

সূত্রঃ যুগান্তর