নাটোরে একদিনে ৭০ জনের করোনা শনাক্ত, দুজনের মৃত্যু

এদিকে গত ২৪ ঘণ্টায় নাটোর সদর হাসপাতালে করোনায় দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হলো ৩৪ জনের। এর মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে শুধু জুন মাসে। সংক্রমণ বেড়ে যাওয়ায় সদর হাসপাতালের ৩১ শয্যার রেড জোনে রোগীর সংকুলান করা যাচ্ছিল না। গতকাল বিকেলে রেড জোনে শয্যাসংখ্যা বাড়িয়ে করা হয়েছে ৫০টি। আজ এখানে রোগী ভর্তি রয়েছেন ৪৪ জন।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বেড়ে গড়ে ৫০ শতাংশের ওপরে ওঠায় ৯ জুন সকাল ৬টা থেকে নাটোর ও সিংড়া পৌর শহরে কঠোর লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। পুলিশ ও প্রশাসন শহরের প্রধান সড়কসংলগ্ন এলাকায় কঠোর অবস্থানে থাকলেও অলিগলিতে মানুষের চলাফেরা কমেনি।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় আরটি–পিসিআর মেশিন না থাকায় নমুনা পরীক্ষায় জটিলতার সৃষ্টি হয়েছে। এক সপ্তাহ ধরে রাজশাহীতে পাঠানো নমুনার মধ্যে চার শতাধিক নমুনার ফলাফল পাওয়া যায়নি। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজশাহী মেডিকেলের ল্যাব থেকে ওই দুই জেলার নমুনা পরীক্ষায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

এ সম্পর্কে নাটোরের সিভিল সার্জন কাজী মিজানুর রহমান বলেন, ‘আমরা নিরুপায়। আমাদের হাতে আছে একটি জিন এক্সপার্ট মেশিন ও অ্যান্টিজেন টেস্ট যন্ত্র। এতে খুবই সীমিতসংখ্যক নমুনা পরীক্ষা যায়।’

প্রথম আলো