নাচোলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত


নাচোল প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নানা কর্মসূচির মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

শনিবার উপজেলা প্রশাসন ও পরিষদ সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি, বে-সরকারি, স্বায়ত্বশাসিত শিক্ষা প্রতিষ্ঠান  ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সকাল ৯ টায় স্বাস্থ্য বিধি মেনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ।

সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে খালি গলায় গান ও অসমাপ্ত আত্মজীবনী পাঠ ও পুরস্কার বিতরণী। সকাল সাড়ে ১০টায় আলোচনাসভা ও যুব উদ্যোক্তাদের মাঝে প্রকল্প ঋণ বিতরণ,বৃক্ষরোপন ও সুবিধামত সময়ে উপজেলার সকল মসজিদ, মন্দির ও গীর্জায় জাতির জনকের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

এদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকীকে স্মরণীয় করে রাখতে মুবিবর্ষ উদযাপন উপলক্ষ্যে উপজেলা প্রশাসন, সকল সরকারী দপ্তর, ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সকল এনজিও স্ব স্ব প্রতিষ্ঠানের সুবিধাজন স্থানে বিভিন্ন প্রজাতির ২০হাজার গাছের চারা রোপণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে আলোচনাসভা ও বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার, ও যুব প্রকল্প ঋণ বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের ও উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

এদিকে উপজেলা আওয়ামীলীগ পৃথক পৃথক ভাবে উপজেলা, পৌর আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ দোয়া-মোনাজাত ও সংক্ষিপ্ত আলোচনাসভা করেন। মধ্যবাজার আ’লীগ কার্যালয়ে উপজেলা, ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতা-কর্মীগণ উপস্থিত ছিলেন।

আব্দুল ওহাবের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের। এসময় প্রতিটি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি/সম্পাদকসহ দলীয় নেতারা আলোচনা সভায় বক্তব্য রাখেন। অপর দিকে পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুর রশিদ খান এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবুল হোসেন, শ্রী নিতাই চন্দ্র বর্মন কে এ জোহা পলাশ প্রমুখ।

এসময় উপজেলা, ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। অপর দিকে জাতীয় শ্রমিকলীগের উদ্যোগে ডাক বাংলোতে অনুরুপ কর্মসুচী পালিত হয় ।

এতে সভাপতিত্ব করেন জেলা পরিষদের সদস্য ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি রয়েল বিশ্বাস। সরকারী নির্দেশনা মেনে সরকারী বে সরকারী, এনজিওসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন যথাযোগ্য মর্যাদায় শোক দিবসটি পালন করেন।

স/আ.মি